১৭ মে ২০২৪, শুক্রবার, ০৮:১৮:১৯ পূর্বাহ্ন


শরীর এবং ত্বক যত্নে রাখতে কেন নিয়ম করে তেঁতুল খাওয়া জরুরি
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ১২-০৯-২০২৩
শরীর এবং ত্বক যত্নে রাখতে কেন নিয়ম করে তেঁতুল খাওয়া জরুরি ফাইল ফটো


ফুচকা খেতে গেলে সব সময় নজর থাকে তেঁতুল জলের উপর, কারণ তেঁতুল খাওয়ার মজাটাই অন্যরকম। পাপরি চাট হোক কিংবা ভেলপুরি সবকিছুর ওপরেই একটু তেঁতুল জল যদি দিয়ে দেওয়া যায় তাহলে একদম মন খুশি হয়ে যায়। এছাড়া তেঁতুল দিয়ে ঠাকুরের বাসন পরিষ্কার করাই হয়। কিন্তু তেঁতুলের ভূমিকা কিন্তু এখানেই শেষ নয়।

স্বাস্থ্যের যদি যত্ন নিতে চান তবে তেঁতুল কিন্তু খেতে পারেন। এবার আসুন জেনে নেই রোজ একটু করে তেঁতুল খাওয়া যায় তাহলে কি কি উপকার আপনি পেতে পারেন।

তেঁতুলে রয়েছে অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান যেটা রক্তে শর্করার পরিমাণকে কম রাখে, ফলে ডায়াবেটিক রোগীরা যদি ওষুধের পাশাপাশি এই তেঁতুল খান তবে কিন্তু তারা সুস্থ থাকতে পারবেন।

হৃদযন্ত্র সুস্থ করতে তেঁতুলের জুড়ি মেলা ভার, কারণ তেঁতুল রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয়। যারা কোলেস্টেরলের সমস্যায় ভুগছেন তারা যদি নিয়ম করে তেঁতুল খেতে পারেন তবে তাদের স্বাস্থ্য ভালো থাকবে, হার্ট অ্যাটাকের ঝুঁকি কম হবে।

ঋতু পরিবর্তনের সময় অনেকেরই জ্বর, সর্দি, কাশি, ঠান্ডা লাগা এগুলো হয়ে থাকে। সেই কারণে এই সময় যদি তারা গরম জলে তেঁতুল এবং গোলমরিচ মিশিয়ে খান তবে তারা কিন্তু দারুণ উপকার পাবেন। কারণ তেঁতুলে প্রচুর ভিটামিন সি এবং অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান রয়েছে যেগুলো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে।

নিয়ম করে যদি তেঁতুল খাওয়া যায় তবে কিন্তু খুব ভালো কারণ তেঁতুলে রয়েছে ভিটামিন সি যেটা ত্বককে ভিতর থেকে ভালো রাখে।

তেঁতুলে রয়েছে হাইড্রক্সিসাইট্রিক অ্যাসিড যেটা শরীরে চর্বি জমতে দেয় না, এমনকি এই এটি সেরোটোনিন নিউরোট্রান্সমিটারের মাত্রা বাড়িয়ে দেয় যার কারণে খিদে কম হয়। এই কারণে খাদ্য তালিকায় আপনি তেঁতুলের শরবত রাখতে পারেন।