১৭ মে ২০২৪, শুক্রবার, ১২:৫১:৪০ অপরাহ্ন


রোজ এক বাটি পেঁপেতেই ঝরবে অতিরিক্ত মেদ!
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ১২-০৯-২০২৩
রোজ এক বাটি পেঁপেতেই ঝরবে অতিরিক্ত মেদ! ফাইল ফটো


পেঁপের নাম শুনলেই নাক সিঁটকোন অনেকে। কিন্তু যাঁরা এর গুণাগুণ জানেন, তাঁদের রোজকার ডায়েটে এক টুকরো পেঁপে থাকেই। এই ফলকে 'মহৌষধ' বলেই মনে করেন চিকিত্‍সকরা। পেঁপে হজমে সহায়ক। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো থেকে ওজন কমানো, পেঁপের উপকারিতা গুণে শেষ হবে না।

ওজন কমানোর ডায়েটে পেঁপের স্থান সকলের আগে। আসুন জেনে নেওয়া যাক, ওজন কমানোর ক্ষেত্রে কী ভাবে সাহায্য করে পেঁপে।

ফাইবার সমৃদ্ধ: পেঁপেতে যথেষ্ট পরিমাণ ফাইবার থাকায় তা অন্ত্রের স্বাস্থ্য রক্ষা করে। ভালো হজমে সহায়তা করে এবং দীর্ঘক্ষণ পেট ভরা রাখে। পাশাপাশি বিপাক হারও বাড়িয়ে তোলে। তাই যাঁরা ওজন কমাতে নির্দিষ্ট ডায়েট মেনে খাবার খান, তাঁদের জন্য খুব উপকারী পেঁপে।

প্রদাহ কমায়: গবেষণা বলছে, প্রদাহ মানুষের ওজন কমানোর ক্ষেত্রে বড় বাধা হয়ে দাঁড়ায়। পেঁপেতে রয়েছে প্রচুর পরিমাণে পাপাইন, যা এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট। এই অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের প্রদাহ কমায়। ফলে ওজন হ্রাসে কোনও বাধা থাকে না।

হজমে সহায়ক: পেঁপে ভালো হজমে সাহায্য করে। কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমায়। এমনকি পেটের আলসার প্রতিরোধ ও নিরাময়েও সাহায্য করে। এছাড়া, পেঁপে পেট পরিষ্কার রাখে। পেট পরিষ্কার থাকলে গ্যাস অম্বলের সমস্যাও নিয়ন্ত্রণে থাকে।

সংক্রমণ রোধে সাহায্য করে: অনেকেই বিভিন্ন অটো-ইমিউন রোগে ভোগেন। যার ফলে তাঁদের শরীরের স্বাভাবিক কাজকর্মে বাধা পড়ে এবং ওজন বাড়তে থাকে। পেঁপে কিন্তু শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এই ফলে রয়েছে অ্যান্টি-ভাইরাল এবং অ্যান্টি-প্যারাসাইটিক বৈশিষ্ট্য, যা রোগ-ব্যাধি এবং সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে।

ক্যালোরি কম থাকে: বিশেষজ্ঞের মতে, পেঁপেতে ক্যালোরি অনেক কম থাকে। প্রতি ১০০ গ্রাম পেঁপেতে ৪৩ ক্যালোরি থাকে। এছাড়া, পেঁপে ভিটামিন সি, ফাইবার, ক্যালশিয়াম, ভিটামিন এ, ম্যাগনেশিয়াম, ফোলেট এবং পটাশিয়াম সমৃদ্ধ। ফাইবার দীর্ঘক্ষণ পেট ভরা রাখে এবং ফ্যাট অণুগুলি শরীর থেকে বের করে দেয়।

মেদ কমায়: পেঁপে ফ্যাট বার্নার হিসেবে পরিচিত। পুষ্টিকর এই ফল শরীরের অতিরিক্ত চর্বি ঝরাতে সাহায্য করে। ক্ষতিকারক ট্রান্স ফ্যাট এবং লিপিড নির্মূল করার পাশাপাশি শরীরে পুষ্টিও যোগায়।