০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ০২:৫৮:৩২ অপরাহ্ন


কোষ্ঠকাঠিন্য দূরীকরণে সহায়ক ফল
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ১২-০৯-২০২৩
কোষ্ঠকাঠিন্য দূরীকরণে সহায়ক ফল ফাইল ফটো


প্রতিদিন একটি করে আপেল খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তবে ওয়াটার আপেল হল আলাদা। কেরালা, অন্ধ্রপ্রদেশ এবং মহারাষ্ট্র, আর এ রাজ্যে চাষ করা হয় এটি । এটি পুষ্টিতে ভরপুর। অনেক গবেষণায় জানা গেছে যে যদি প্রতিদিন ওয়াটার আপেল খান তাহলে অনেক রোগই দূরে থাকবে।

এটি শরীরের জন্যও খুবই ভালো। কোষ্ঠকাঠিন্য ও পেট সংক্রান্ত সমস্যায় এটি খুবই উপকারী। চলুন জেনে নেই কীভাবে এটি কোষ্ঠকাঠিন্য নিরাময়ে সাহায্য করে-

কোষ্ঠকাঠিন্যে জল আপেল খাওয়ার উপকারিতা: খাবারে গোলযোগের কারণে প্রায়ই কোষ্ঠকাঠিন্য হয়। এজন্য ডাক্তাররা প্রায়শই বেশি ভাজা ও মশলাদার খাবার খেতে নিষেধ করেন। কারণ এতে কোষ্ঠকাঠিন্যের সমস্যা হতে পারে। এর সাথে পাকস্থলীতে অন্যান্য ধরনের রোগও হতে পারে। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে খাবারের বিশেষ যত্ন নিন। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেতে বেশি করে আঁশযুক্ত খাবার খেতে হবে। যদি জল আপেল খেতে পারেন, তবে এটিও প্রচুর পরিমাণে খান।

জল আপেলে সাধারণ আপেলের তুলনায় অনেক বেশি ফাইবার রয়েছে। যা কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি দিতে পারে। এটি খেলে পেটে গ্যাস হয় না। আর বদহজম থেকে মুক্তি পেতে পারেন। এছাড়াও হজমশক্তি ঠিক থাকে।

কোষ্ঠকাঠিন্যের সমস্যায় এই ধরনের ডায়েট মেনে চলা উচিত্‍

প্রায়ই কোষ্ঠকাঠিন্যের সমস্যায় নিয়মিত ব্যায়াম করা উচিত্‍। এর পাশাপাশি খাদ্যতালিকায় বেশি করে অঙ্কুরিত শস্য, মোটা দানা, ফলমূল, শাকসবজি, আপেল, পালং শাক, মাশরুম, বাঁধাকপি, কমলা খেতে হবে। এর পাশাপাশি মশলায় বেশি করে জিরে, হলুদ এবং জোয়ান ব্যবহার করা উচিত্‍।