৩০ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ১১:৩৭:৫৪ অপরাহ্ন


৪৩তম বিসিএস লিখিত পরীক্ষার ফল প্রকাশ
অনলাইন ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২০-০৮-২০২৩
৪৩তম বিসিএস লিখিত পরীক্ষার ফল প্রকাশ সরকারি কর্মকমিশন ভবন (ফাইল ছবি)


৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করেছে সরকারি কর্মকমিশন (পিএসসি)। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন ৯ হাজার ৮৪১ জন। রোববার (২০ আগস্ট) পিএসসি এ ফল প্রকাশ করেছে।

৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষা ২৪ জুলাই শুরু হয়ে চলে ৩১ জুলাই পর্যন্ত। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।
 
গত ২০ জানুয়ারি ৪৩তম বিসিএসের প্রিলিমিনারী পরীক্ষার ফল ঘোষণা করা হয়। এতে লিখিত পরীক্ষার জন্য উত্তীর্ণ হন ১৫ হাজার ২২৯ প্রার্থী। 
 
উত্তীর্ণদের তালিকা দেখতে ক্লিক করুন।
 
২০২১ সালের ২৯ অক্টোবর অনুষ্ঠিত হয় ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা। আটটি বিভাগীয় শহরের ৩৬৯ কেন্দ্রে একযোগে এ পরীক্ষা হয়। পরীক্ষায় অংশ নিতে আবেদন করেন ৪ লাখ ৪২ হাজার ৮৩২ জন।
 
২০২০ সালের ৩০ নভেম্বর ৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। পরে ৩০ ডিসেম্বর থেকে শুরু হয় আবেদন প্রক্রিয়া। এ পরীক্ষার মাধ্যমে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ জনকে নিয়োগ দেয়ার কথা জানানো হয় বিজ্ঞপ্তিতে।
 
এরমধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০ জন, পুলিশে ১০০, পররাষ্ট্রে ২৫ এবং শিক্ষায় ৮৪৩ জনকে নিয়োগ দেয়া হবে। এ ছাড়া ৪৩তম বিসিএসে নিয়োগ পাবে অডিটে ৩৫ জন, ট্যাক্সে ১৯, কাস্টমসে ১৪, সমবায়ে ২০, ডেন্টাল সার্জন পদে ৭৫ জন। এছাড়া অন্যান্য ক্যাডারে আরও ৩৮৩ জনকে নেয়া হবে।