৩০ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০৫:০৭:০১ অপরাহ্ন


দুই শিক্ষাবোর্ড এইচএসসির স্থগিত চার বিষয়ের পরীক্ষার নতুন তারিখ নির্ধারণ
অনলাইন ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১৩-০৮-২০২৩
দুই শিক্ষাবোর্ড এইচএসসির স্থগিত চার বিষয়ের পরীক্ষার নতুন তারিখ নির্ধারণ পরীক্ষায় অংশ নিচ্ছেন শিক্ষার্থীরা। ফাইল ছবি


চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীন স্থগিত হওয়া এইচএসসির প্রথম ৪টি বিষয়ের পরীক্ষার নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে। এ চার বিষয়ের পরীক্ষা যথাক্রমে ২৭ সেপ্টেম্বর, ১, ৩ ও ৫ অক্টোবর অনুষ্ঠিত হবে।

চারটি বিষয় হলো-বাংলা প্রথম ও দ্বিতীয় পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র। এ চার বিষয়ের পরীক্ষা আগের রুটিন অনুযায়ী ১৭, ২০, ২২ ও ২৪ আগস্ট অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।
 
অন্যদিকে মাদ্রাসা শিক্ষাবোর্ডের অধীন প্রথম ৪টি বিষয়ের পরীক্ষা যথাক্রমে ১, ৩, ৫ ও ৮ অক্টোবর অনুষ্ঠিত হবে। চারটি বিষয় হলো-কুরআন মাজিদ, আরবি প্রথম পত্র (সাধারণ বিভাগ ও আরবি সাহিত্য (বিজ্ঞান ও মুজাব্বিদ মাহির বিভাগ), বাংলা প্রথম পত্র ও বাংলা দ্বিতীয় পত্র।  এ চার বিষয়ের পরীক্ষাও আগের রুটিন অনুযায়ী ১৭, ২০, ২২ ও ২৪ আগস্ট অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।
 
তবে কারিগরি শিক্ষাবোর্ডের স্থগিত পরীক্ষার নতুন সময়সূচি এখনও প্রকাশ করা হয়নি।
 
এর আগে গত শুক্রবার (১১ আগস্ট) রাতে আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক প্রফেসর তপন কুমার সরকার জানান, প্রাকৃতিক দুর্যোগের কারণে তিন শিক্ষা বোর্ডের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষা পেছানো হয়েছে।
 
 তিনটি বোর্ড হলো- চট্টগ্রাম শিক্ষা বোর্ড, মাদ্রাসা শিক্ষা বোর্ড এবং কারিগরি শিক্ষা বোর্ড।
 
তপন কুমার সরকার জানান, প্রাকৃতিক দুর্যোগের কারণে ওই তিন শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি ও সমমান পরীক্ষা আগামী ১৭ আগস্টের পরিবর্তে ২৭ আগস্ট থেকে শুরু হবে।  অন্যান্য বোর্ডের পরীক্ষা যথারীতি ১৭ আগস্ট থেকে প্রকাশিত সময়সূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে।
  
চলতি বছরের এইচএসসি ও সমমানের লিখিত পরীক্ষা আগামী ১৭ আগস্ট থেকে সারা দেশে একযোগে শুরু হয়ে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। গত ৮ জুন এ তারিখ নির্ধারণ ছাড়াও পরীক্ষার সূচি প্রকাশ করে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।
 
এর মধ্যে ডেঙ্গু রোগের প্রকোপের কারণে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা পেছানোর দাবি জানান শিক্ষার্থী ও অভিভাবকরা। পরীক্ষা পেছানোর পাশাপাশি ৫০ নম্বরে পরীক্ষা নেয়ারও দাবি জানানো হয়। তবে এ দাবির যৌক্তিকতা নেই মন্তব্য করে গত মঙ্গলবার এক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছিলেন, পরীক্ষা যথাসময়েই অনুষ্ঠিত হবে।

২০২৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, বাংলাদেশের (এনসিটিবি) ২০২২ সালের পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি অনুযায়ী সব বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে।
 
এবার ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন শিক্ষার্থী এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেবেন। এর মধ্যে ছাত্র ৬ লাখ ৮৮ হাজার ৮৮৭ জন এবং ছাত্রী ৬ লাখ ৭০ হাজার ৪৫৫ জন। গতবারের চেয়ে এবার ১ লাখ ৫৫ হাজার ৯৩৫ জন পরীক্ষার্থী বেড়েছে। গতবার পরীক্ষার্থী ছিল ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন। এবার ২ হাজার ৬৫৮টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।
 
বোর্ড প্রকাশিত রুটিন ছবি আকারে দেয়া হলো।