২০ মে ২০২৪, সোমবার, ১১:০৯:২৮ অপরাহ্ন


৩৩ মিলিমিটার বৃষ্টিতে ডুবল চট্টগ্রাম
অনলাইন ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ০৪-০৮-২০২৩
৩৩ মিলিমিটার বৃষ্টিতে ডুবল চট্টগ্রাম টানা বৃষ্টিতে ডুবে গেছে চট্টগ্রামের বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠান ও সড়ক। ছবি: ভিডিও থেকে নেয়া


মাত্র ৩৩ মিলিমিটার বৃষ্টিতে আবারও ডুবল বন্দরনগরী চট্টগ্রাম। রাস্তাঘাট, ব্যবসাপ্রতিষ্ঠান ও বাসাবাড়ি তলিয়ে যাওয়ায় অবরুদ্ধ নগরবাসী। জলাবদ্ধতায় চরম দুর্ভোগের পাশাপাশি কোটি কোটি টাকার ক্ষতির মুখে পড়েছেন ব্যবসায়ীরা। এ ছাড়া জরুরি প্রয়োজনে বের হওয়া লোকজন পড়েছেন ভোগান্তিতে। যাতায়াতের ক্ষেত্রে গুনতে হচ্ছে অতিরিক্ত ভাড়া।

আবহাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার (৪ আগস্ট) সকাল ৯টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় চট্টগ্রামে ৩৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

সরেজমিন দেখা যায়, জলাবদ্ধতার কারণে কোমরসমান পানিতে তলিয়ে গেছে নগরী। পানির নিচে গুরুত্বপূর্ণ সড়ক ও অলিগলি। পানিতে ডুবে গেছে যানবাহন। ঘর থেকে বের হয়ে বিপাকে সাধারণ মানুষ। দুর্ভোগের যেন শেষ নেই নগরবাসীর।

আবুল হাসান নামে একজন বলেন, সকালে রিকশায় কাতালগঞ্জের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসা নিতে গিয়েছিলাম। এখান থেকে ওখানে অন্যান্য দিনে রিকশাওয়ালারা ভাড়া নেয় ৪০ টাকা, কিন্তু আজ দিতে হয়েছে ৭০ টাকা। পানির কারণে শুক্রবার ভোর থেকেই ব্যাহত হয় যানবাহন চলাচল। পানি ঢুকে নষ্ট গাড়ির যন্ত্রাংশ। অনেকের আয় বন্ধ হয়ে গেছে।

এদিকে জলাবদ্ধতায় বড় ধরনের প্রভাব পড়েছে বিভিন্ন মার্কেট ও ব্যবসাপ্রতিষ্ঠানে। নগরীর সবচেয়ে গুরুত্বপূর্ণ রিয়াজউদ্দিন বাজার তলিয়ে গেছে পানিতে। দোকানপাটে পানি ঢুকে নষ্ট হয়ে গেছে কাপড়চোপড় ও মালামাল। কোটি কোটি টাকার ক্ষতি ব্যবসায়ীদের।

শহীদুল ইসলাম নামে এক কাপড় ব্যবসায়ী জানান, দোকানে অনেক ভারতীয় শাড়ি ছিল। সব পানিতে ডুবে গেছে। এতে অনেক লোকসান হয়েছে।

২০২০ সালে শেষ হওয়ার কথা জলাবদ্ধতা নিরসনে প্রকল্প। বাস্তবায়নকারী সংস্থা সিডিএ বলছে, কাজ পুরোপুরি শেষ হতে সময় লাগবে ২০২৫ সাল পর্যন্ত। বেড়েছে ব্যয়ও। পতেঙ্গা আবহাওয়া অফিস বলছে, লঘুচাপের কারণে আগামী কয়েক দিন থাকবে এ বৃষ্টিপাত।