০৬ মে ২০২৪, সোমবার, ০৭:৪৮:৩৮ অপরাহ্ন


সুনামগঞ্জে ভ্রমনে এসে গ্রেফতার ৩২ শিক্ষার্থীকে জামিন দিয়েছে আদালত
মোজাম্মেল আলম ভূঁইয়া-সুনামগঞ্জ
  • আপডেট করা হয়েছে : ০২-০৮-২০২৩
সুনামগঞ্জে ভ্রমনে এসে গ্রেফতার ৩২ শিক্ষার্থীকে জামিন দিয়েছে আদালত সুনামগঞ্জে ভ্রমনে এসে গ্রেফতার ৩২ শিক্ষার্থীকে জামিন দিয়েছে আদালত


সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওরে ভ্রমনে আসা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২৪জন ও আরো বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ৮জনসহ গ্রেফতার হওয়া মোট ৩৪জন শিক্ষার্থীর মধ্যে ৩২জনকে জামিন দিয়েছে আদালত।

বুধবার (২ আগষ্ট) দুপুরে সুনামগঞ্জ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ ফারহান সাদিকের আদালতে তাদেরকে হাজির করা হলে বিজ্ঞ বিচারক জামিন মঞ্জুর করেন।

জামিনপ্রাপ্তরা হলো- বুয়েট শিক্ষার্থী আফিফ আনোয়ার, বখতিয়ার নাফিস, সাইখ সাদিক, ইসমাইল ইবনে আজাদ, সাব্বির আহমেদ, তাজিমুর রাফি, সাদ আদনান, শামীম আল রাজি, আব্দুল্লাহ আল মুকিত, জায়িম সরকার, হাইছাম বিন মাহবুব, মাহমুদুর হাসান, খালিদ আম্মার, ফাহাদুল ইসলাম, তানভির আরাফাত, এটিএম আবরার মুহতাদী, ফয়সাল হাবিব, আনোয়ারুল সিদ্দিকী, আলী আম্মার মৌয়াজ, রাশেদ রায়হান, সাকিব শাহরিয়ার, ফয়েজ উস সোয়াইব, আব্দুর রাফি, মাঈন উদ্দিন। অন্যরা হলো- আব্দুল বারি, রাকি বিল্লাহ, মাদাদি হাসান, টি এম তানভির হোসেন, আশ্রাফ আলী, মাহমুদ হাসান, এহসানুল হক ও আব্দুল্লাহ মিয়া। 

এঘটনার সত্যতা নিশ্চিত করে শিক্ষার্থীদের আইনজীবী, জেলা আইনজীবী সমিতির সভাপতি মোঃ তৈয়বুর রহমান বলেন- গ্রেফতাকৃত ৩৪জনের মধ্যে ৩২জন শিক্ষার্থীকে জামিন দিয়েছে আদালত। আর বাকি ২জন শিশু হওয়ায় তাদের জামিন শুনানী হয়নি। তাদের জামিনের আবেদন শিশু আদালতে পাঠানো হয়েছে।

এব্যাপারে সুনামগঞ্জ পুলিশের কোর্ট পরিদর্শক মোহাম্মদ বোরহান উদ্দিন জানান- গ্রেফতারকৃত শিক্ষার্থীরা ইসলামী ছাত্রশিবিরের রাজনীতির সাথে জড়িত। তারা হাওড়ে বেড়ানোর নামে মূলত গোপন বৈঠক করে সরকার বিরোধী ষড়যন্ত্র করতে এসেছিল। তাদের উদ্দেশ্যে ছিল জনসাধরণের নিরাপত্তা বিঘ্নিত ও জানমালের ক্ষতি সাধন করা। তাদের বিরুদ্ধে তাহিরপুর থানায় সন্ত্রাস বিরোধী আইন ২০০৯ (সংশোধনী ২০১৩) বিভিন্ন ধারায় এসআই রাশেদুল কবীর বাদী হয়ে একটি মামলা দায়ের করেছেন।

উল্লেখ্য, গত রবিবার (৩০ জুলাই) সকাল ৭টায় জেলার তাহিরপুর উপজেলা সদরে অবস্থিত নৌকা ঘাট থেকে পর্যটক পরিবহণকারী একটি ইঞ্জিন চালিতো নৌকা ভাড়া নিয়ে টাঙ্গুয়ার হাওরে ঘুরতে যায় বুয়েটের ৩৪জন শিক্ষার্থী। এরপর ওই দিন বিকাল পৌনে ৩টায় শিক্ষার্থীরা হাওর ঘুরে পাটলাই নদীপথে টেকেরঘাট নিলাদ্রী পর্যটন স্পটে যাওয়ার সময় নতুনবাজার-বালিয়াঘাট বিজিবি ক্যাম্পের সামনে পুলিশ ২টি স্প্রিডবোড নিয়ে পর্যটকের নৌকটি আটক করে। তারপর নৌকার চালক আহাদুল মিয়া ও মহাদ্দির মিয়াসহ বুয়েটের ৩৪জন শিক্ষার্থীকে গ্রেফতার করে থানায় নিয়ে যায়।