০৪ মে ২০২৪, শনিবার, ০২:০১:৪২ পূর্বাহ্ন


আবারও অস্থির কাঁচা মরিচের বাজার, বেড়েছে সবজির দামও
অনলাইন ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ০৮-০৭-২০২৩
আবারও অস্থির কাঁচা মরিচের বাজার, বেড়েছে সবজির দামও কাঁচা মরিচ। ছবি: সময় সংবাদ


সরবরাহ সংকটে আবারও ঊর্ধ্বমুখী কাঁচা মরিচের দাম। একদিনের ব্যবধানে কেজিতে দাম বেড়েছে ৬০ থেকে ৮০ টাকা। পাশাপাশি বিভিন্ন সবজির দামও বেড়েছে। তবে নিম্নমুখী আটা, ময়দা ও চালের বাজার।

শনিবার (৮ জুলাই) সরেজমিনে রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, আগেরদিন (শুক্রবার, ৮ জুলাই) যে মরিচ বিক্রি হয়েছে ২৪০ থেকে ২৫০ টাকা কেজি, শনিবার তা বিক্রি হচ্ছে ৩২০ টাকায়। আর ভালো মানের কাঁচা মরিচের দাম ছুঁয়েছে ৪০০ টাকা।

আমদানি কম ও মাঝে দু’দিন সাপ্তাহিক ছুটিতে বাজারে এলসি বন্ধের প্রভাব পড়েছে বলে দাবি ব্যবসায়ীদের। আর দফায় দফায় ভোগ্যপণ্যের দাম বাড়ায় দিশেহারা ভোক্তারা। তারা বলছেন, বাজারে সবকিছুর দাম বেশি। এতে ভোগান্তিতে পড়েছে নিম্ন ও মধ্যম আয়ের মানুষেরা। 
 
তবে কাঁচা মরিচের বাজার পরিস্থিতি নিয়ে শনিবার রাজধানীর কয়েকটি কাঁচা বাজার মনিটরিং শেষে দরদাম ঠিক আছে বলে জানিয়েছে জাতীয় ভোক্তা অধিদফতর। সংগঠনটি আরও জানায়, বাজারে নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে নিয়মিত মনিটরিং করা হচ্ছে।
 
এদিকে একদিনের ব্যবধানে কেজিতে বিভিন্ন সবজির দাম বেড়েছে ১০ থেকে ২০ টাকা পর্যন্ত।

বিক্রেতারা জানান, দেশের বিভিন্ন জেলায় বৃষ্টি হওয়ায় বাজারে সবজির সরবরাহ কম। এতে পাইকারিতেই কেজিতে সবজির দাম বেড়েছে ৫ থেকে ১০ টাকা। যার প্রভাব পড়েছে খুচরা বাজারেও।

তবে মুদিবাজারে স্থিতিশীল রয়েছে ডাল, তেল ও চিনির দাম। ৫ থেকে ১০ টাকা কমেছে খোলা ও প্যাকেটজাত আটা ও ময়দার দাম।
 
এদিকে, কোরবানি ঈদের আগে থেকেই সহনীয় রয়েছে চালের বাজার। প্রতি কেজি বিআর আটাশ চাল ৪৮ থেকে ৪৯ টাকা, মিনিকেট ৬২ থেকে ৬৪ টাকা ও নাজিরশাইল চাল বিক্রি হচ্ছে ৭২ টাকায়।