১৮ মে ২০২৪, শনিবার, ১২:২০:০৫ অপরাহ্ন


এবার হজ করেছেন ১৮ লাখ মুসলিম
অনলাইন ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৮-০৬-২০২৩
এবার হজ করেছেন ১৮ লাখ মুসলিম আরাফাতের ময়দানে হাজিরা। ছবি: সংগৃহীত


চলতি বছরে হজ করেছেন ১৮ লাখ হাজি। গতকাল স্থানীয় সময় ৯ জিলহজ আরাফার ময়দানে ১৮ লাখ হাজি উপস্থিত ছিলেন বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। খবর সৌদি গেজেটের।

সৌদি আরবের পরিসংখ্যান ব্যুরো মঙ্গলবার (২৭ জুন) জানিয়েছে, এ বছর ১৫০টিরও বেশি দেশের ১৮ লাখের বেশি হাজির পদচারণায় মুখরিত হয়েছিল আরাফাতের ময়দান।

এ বছর ১৮ লাখ ৪৫ হাজার ৪৫ জন পুরুষ ও নারী হজ করেছেন। যারমধ্যে বিদেশি ছিলেন ১৬ লাখ ৬০ হাজার ৯১৫ জন। সৌদির হাজি ছিলেন ১ লাখ ৮৪ হাজার ১৩০ জন। হাজিদের মধ্যে পুরুষ ছিলেন ৯ লাখ ৬৯ হাজার ৬৯৪ জন। নারী ছিলেন ৮ লাখ ৭৫ হাজার ৩৫১ জন।
 
এ বছর আরব বিশ্ব থেকে হজ করতে গেছেন ৩ লাখ ৪৬ হাজার ২১৪ জন। এশিয়ার দেশগুলো থেকে গেছেন ১০ লাখ ৫৬ হাজার ৩১৭ জন। আফ্রিকার দেশগুলো থেকে গেছেন ২ লাখ ২১ হাজার ৮৬৩ জন। অপরদিকে ইউরোপ, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং অন্যান্য অঞ্চলের ৩৬ হাজার ৫২১ জন হাজি হজ করেছেন এ বছরে।
 
২০২০ সালে করোনা মহামারি ছড়িয়ে পড়ায় বিভিন্ন বিধিনিষেধ আরোপ করে সৌদি আরব। যার ফলে ওই বছর মাত্র ১০ হাজার মানুষ হজ করার সুযোগ পান। এরপর ২০২১ সালে ৫৯ হাজার আর ২০২২ সালে প্রায় ১০ লাখ মানুষ হজ পালন করেন।
 
তবে চলতি বছরে করোনা বিধিনিষেধ তুলে নেওয়ার কারণে হজে সর্বোচ্চ সংখ্যক হাজি উপস্থিত হবে বলে প্রত্যাশা করা হয়েছিল। ধারণা করা হয়েছিল এটিই হবে ইতিহাসের সবচেয়ে বড় হজ।
 
সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছিলেন, তাদের প্রত্যাশা ছিল এ বছর ২৫ লাখেরও বেশি মানুষ পবিত্র হজব্রত পালন করবেন। যা হবে নতুন ইতিহাস।