১৮ মে ২০২৪, শনিবার, ০১:৪০:৩০ অপরাহ্ন


ইতিহাসের সবচেয়ে বড় হজ শুরু
অনলাইন ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৬-০৬-২০২৩
ইতিহাসের সবচেয়ে বড় হজ শুরু পবিত্র কাবাঘর। ছবি: সংগৃহীত


লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক ধ্বনি ও কাবা প্রদক্ষিণের মাধ্যমে শুরু হয়েছে পবিত্র হজের আনুষ্ঠানিকতা। রোববার (২৫ জুন) কাবা ঘর প্রদক্ষিণ করেন বিশ্বের ১৬০টি দেশ থেকে আসা লাখ লাখ হাজি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, ইতিহাসের অন্যতম বড় হজের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। এরইমধ্যে সাদা কাপড়ে আবৃত হাজার হাজার মানুষ কাবাঘর তাওয়াফ করতে শুরু করেছেন।

এ বছর হজের মূল আনুষ্ঠানিকতা শুরু হবে আগামীকাল সোমবার ২৬ জুন; যা চলবে ১ জুলাই পর্যন্ত। আর এ বছর সৌদি আরবে ঈদুল আজহা উদযাপিত হবে ২৮ জুন।

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, ইতিহাসে এবারই (২০২৩ সালে) সবচেয়ে বেশি হাজির পদচারণায় মুখরিত হয়েছে কাবা প্রাঙ্গণ।

দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেছেন, ‘চলতি বছর আমরা ইতিহাসের সবচেয়ে বড় হজ করতে চলেছি।’

মন্ত্রণালয়টি আশা করছে, এবার হজ পালন করছেন বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা ২৫ লাখের বেশি মানুষ। করোনার বিধিনিষেধ পুরোপুরি উঠে যাওয়ায় এবার আগের বছরের তুলনায় বহু পরিমাণে বেড়েছে হজযাত্রীর সংখ্যা।

করোনা মহামারির কারণে ২০২০ সালে হজ করার সুযোগ পেয়েছিলেন মাত্র ১০ হাজার মানুষ; ২০২১ সালে ৫৯ হাজার। আর গত বছর এ সংখ্যাটি ছিল ১০ লাখ।

এদিকে এবার হজের মৌসুমটা পড়েছে তীব্র গরমের মধ্যে। জানা গেছে হাজিদের প্রায় ৪৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার মধ্যে হজের আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে হবে। এই গরমে কেউ অসুস্থ হয়ে পড়লে যেন তাদের চিকিৎসা সেবা দেওয়া যায় সেজন্য ৩২ হাজার স্বাস্থ্যকর্মী ও পর্যাপ্ত অ্যাম্বুলেন্সের ব্যবস্থা রাখা হয়েছে।