১৯ মে ২০২৪, রবিবার, ০৪:১৯:০৭ অপরাহ্ন


চীনে কয়লা খনি ধসে নিখোঁজ অর্ধ-শতাধিক
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২২-০২-২০২৩
চীনে কয়লা খনি ধসে নিখোঁজ অর্ধ-শতাধিক ফাইল ফটো


চীনের স্বায়ত্তশাসিত ইনার মঙ্গোলিয়া অঞ্চলের একটি কয়লা খনিতে ধসে অন্তত ৫৭ জন নিখোঁজ হয়েছেন। বুধবার সকালের দিকে এই খনি দুর্ঘটনা ঘটেছে বলে চীনের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম সিজিটিএনের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, ইনার মঙ্গোলিয়ার পশ্চিমাঞ্চলীয় আলক্সা লীগ এলাকায় এই খনি দুর্ঘটনা ঘটেছে।

দেশটির আরেক সরকারি বার্তা সংস্থা সিনহুয়া বলছে, ওই খনি থেকে ইতিমধ্যে তিনজনকে উদ্ধার করা হয়েছে। দুর্ঘটনাস্থলে উদ্ধারকারী কর্মকর্তাদের মোতায়েন করা হয়েছে।

চীনের রাষ্ট্রায়ত্ত টেলিভিশন চ্যানেল সিসিটিভি বলেছে, জিনজিং কয়লা খনি কোম্পানির পরিচালিত ওই খনির বিশাল অংশ ধসে গেছে। এতে খনিতে কর্মরত কয়েকজন শ্রমিক ও কিছু যানবাহন চাপা পড়েছে।

গত কয়েক দশকে চীনে খনি নিরাপত্তা ব্যবস্থার উন্নতি ঘটলেও বড় ধরনের দুর্ঘটনার খবরও দেশটির গণমাধ্যমের উঠে আসছে। আগে খনি দুর্ঘটনার অনেক খবরই দেশটির সরকারি সংবাদমাধ্যমে প্রকাশ করা হতো না।

তবে দুর্বল নিরাপত্তা ব্যবস্থা রয়েছে দেশটির এমন সব খনিতে প্রায়ই দুর্ঘটনা ঘটে। গত ডিসেম্বরে চীনের উত্তরপশ্চিমাঞ্চলের জিনজিয়াং প্রদেশের একটি সোনার খনিতে দুর্ঘটনা ঘটে। ওই সময় খনি ধসের ঘটনায় সেখানে কর্মরত অন্তত ৪০ জন চাপা পড়েন।

এছাড়া ২০২১ সালে দেশটির উত্তরাঞ্চলীয় শানজি প্রদেশে একটি কয়লা খনিতে আকস্মিক বন্যায় দেড় ডজনের বেশি শ্রমিক আটকা পড়েন। তাদের মধ্যে অন্তত দু’জনের প্রাণহানি ঘটে এবং বাকিদের উদ্ধার করা হয়।