২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৩:১৫:০৭ পূর্বাহ্ন


ঘূর্ণিঝড় গ্যাব্রিয়েলে নিউজিল্যান্ডে নিহতের সংখ্যা বেড়ে ১১
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২০-০২-২০২৩
ঘূর্ণিঝড় গ্যাব্রিয়েলে নিউজিল্যান্ডে নিহতের সংখ্যা বেড়ে ১১ ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত একটি বাড়ি। ছবি: এএফপি


নিউজিল্যান্ডে ঘূর্ণিঝড় গ্যাব্রিয়েলের আঘাতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১ জনে। নিখোঁজ ৬ হাজারের বেশি মানুষ। এতে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। খবর সিএনএন নিউজের।

গত ১২ ফেব্রুয়ারি নিউজিল্যান্ডের নর্থ আইল্যান্ডে আঘাত হানে ঘূর্ণিঝড় গ্যাব্রিয়েল। ঝড়ের তাণ্ডবে লন্ডভন্ড হয়ে যায় দেশটির উত্তরাঞ্চলীয় অনেক এলাকা। এক সপ্তাহ পেরিয়ে গেলেও ঘূর্ণিঝড়ের ধাক্কা এখনো কাটিয়ে উঠতে পারেনি স্থানীয়রা। রোববারও (১৯ ফেব্রুয়ারি) নতুন করে কয়েকজনের প্রাণহানির খবর পাওয়া গেছে। সবমিলিয়ে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১ জনে। 

এদিকে, ঝড়ের তাণ্ডবে নিউজিল্যান্ডে ক্ষতিগ্রস্ত হয়েছে বহু ঘরবাড়ি, স্থাপনা। পানিতে তলিয়ে গেছে ফসলি জমি। এখনও বিদ্যুৎবিহীন প্রায় ২৮ হাজার মানুষ। যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হওয়ায় অনেক স্থানে উদ্ধারকর্মী পৌঁছাতে পারছেন না বলে জানিয়েছে কর্তৃপক্ষ। 

কর্তৃপক্ষ জানিয়েছে, এখনও নিখোঁজ রয়েছেন ছয় হাজারের বেশি মানুষ। তবে, নিখোঁজ থাকা অন্তত তিন হাজারের বেশি মানুষকে নিরাপদে উদ্ধার করা হয়েছে। বিভিন্ন এলাকায় দেখা দিয়েছে সুপেয় পানির অভাব। ক্ষতিগ্রস্ত অনেক এলাকায় সড়ক ভেঙ্গে যাওয়ায় ব্যহত হচ্ছে যোগাযোগ। এতে, ওইসব এলাকায় পৌঁছাতে পারছেন না উদ্ধারকর্মীরা। 

কিউই প্রধানমন্ত্রী ক্রিস হিপকিন্স জানিয়েছেন, আটাশ হাজারের মতো মানুষ বিদ্যুৎহীন রয়েছে। টেলিযোগাযোগ ব্যবস্থা মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেক জায়গায় বিশুদ্ধ খাবার পানির অভাব দেখা দিয়েছে। কিছু এলাকায় সড়ক ভেঙ্গে যাওয়ায় ত্রাণ ও পণ্য সরবরাহ কঠিন হয়ে পড়েছে।

এ পর্যন্ত ১২টি আন্তর্জাতিক ত্রাণ প্রস্তাব গ্রহণ করেছে নিউজিল্যান্ড। এদের মধ্যে ফিজির একটি দল উদ্ধার কাজে অংশ নিতে দেশটিতে গেছে এরইমধ্যে অস্ট্রেলিয়া থেকে জরুরি পরিষেবার ২৭ জন কর্মী নিউজিল্যান্ডে গিয়ে ত্রাণ সহায়তায় কাজ শুরু করেছেন।