১৮ মে ২০২৪, শনিবার, ০৬:১১:২৭ অপরাহ্ন


২৬০ ঘণ্টা পর ১২ বছরের শিশু জীবিত উদ্ধার
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৭-০২-২০২৩
২৬০ ঘণ্টা পর ১২ বছরের শিশু জীবিত উদ্ধার জীবিত উদ্ধার হওয়ায় মুস্তাফা আভিসির মা হাসপাতালে সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করছেন। ছবি: সংগৃহীত


তুরস্কে ভয়াবহ ভূমিকম্প আঘাত হানার প্রায় ২৬০ ঘণ্টা পর ১২ বছরের এক শিশুকে উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) রাতে হাতায় প্রদেশে তাকে উদ্ধার করা হয়। খবর টিআরটিওয়ার্ল্ড।

প্রতিবেদনে বলা হয়েছে, হাতায় প্রদেশের কেন্দ্রীয় আন্তাকিয়া শহরের বুকেত অ্যাপার্টমেন্টের ধ্বংসাবশেষ থেকে ১২ বছর বয়সী ওসমান হালেবিয়েকে উদ্ধার করা হয়। তাকে উদ্ধারের পর স্থানীয় একটি হাসপাতালে নেয়া হয়।

এদিকে একই সময়ে হাতায় প্রদেশে আরেকটি ভবনের ধ্বংসস্তূপ থেকে ২৬ বছর বয়সী মোহাম্মদ আলী সাকিরোগলু এবং ৩৪ বছর বয়সী মুস্তাফা আভিসিকে উদ্ধার করা হয়। উদ্ধার করার পর তাদেরকে দ্রুত হাসপাতালে নিয়ে চিকিৎসা দেয়া হয়।

গত ৬ ফেব্রুয়ারি তুরস্কের কাহারমানমারাস শহরে ভূমিকম্প আঘাত হানে। যা তুরস্ক ও সিরিয়ার সীমান্তের বিশাল একটি এলাকাকে কাঁপিয়ে দেয়। শক্তিশালী ৭.৮ ও ৭.৬ মাত্রার দুই ভূমিকম্পের ঘটনা ১২ দিনে গড়িয়েছে। তবে উদ্ধার অভিযান এখনও চলছে। সবশেষ পাওয়া খবরে শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) দুপুর পর্যন্ত দুই দেশে মৃতের সংখ্যা ৪৪ হাজারের কাছাকাছি।

তুরস্কের দুর্যোগ ব্যবস্থাপনাবিষয়ক রাষ্ট্রীয় সংস্থা এএফএডির বরাতে আল জাজিরা জানিয়েছে, ভূমিকম্পে দেশটিতে এখন পর্যন্ত ৩৮ হাজার ৪৪ জনের মৃত্যু হয়েছে। অন্যদিকে সিরিয়া সরকারের দেয়া তথ্য অনুযায়ী, দেশটিতে মৃতের সংখ্যা ৫ হাজার ৮০০।

এদিকে, যুদ্ধবিধ্বস্ত সিরিয়াকে কঠিন সময় পার করতে হচ্ছে ভূমিকম্পের কারণে। দেশটিতে সরকার এবং বিদ্রোহী দলগুলোর মধ্যে বিরোধের কারণে বিভিন্ন এলাকায় ত্রাণ ঢোকা নিয়ে শুরু থেকেই সংকট চলছিল। এ অবস্থায় দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদ বলেছেন, তার দেশের একার পক্ষে ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সবাইকে সহায়তা করা সম্ভব নয়, বিশ্বের অন্যান্য দেশকে ত্রাণ সহায়তার আহ্বান জানিয়েছেন সিরীয় প্রেসিডেন্ট।