২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৩:৩০:৩৫ পূর্বাহ্ন


ইউটিউব শর্টসে আয়ের সুযোগ আরো বাড়ছে
ইব্রাহীম হোসেন সম্রাট
  • আপডেট করা হয়েছে : ১২-০১-২০২৩
ইউটিউব শর্টসে আয়ের সুযোগ আরো বাড়ছে ইউটিউব শর্টসে আয়ের সুযোগ আরো বাড়ছে


ইউটিউব শর্টস কনটেন্ট নির্মাতাদের আয়ের সুযোগ আরো বাড়ছে। নতুন পার্টনার প্রোগ্রামের আওতায় আগামী ১ ফেব্রুয়ারি থেকে আরো রেভিনিউ শেয়ার করবে গুগল নিয়ন্ত্রিত ভিডিও স্ট্রিমিং জায়ান্টটি। আয়ের সুযোগ নিতে হলে কনটেন্ট নির্মাতাদের ইউটিউবের পার্টনার প্রোগ্রামের নতুন শর্তে ১০ জুলাইয়ের মধ্যে সম্মতি জানাতে হবে। সম্প্রতি এক ঘোষণায় এ তথ্য নিশ্চিত করেছে ইউটিউব। খবর টেকক্রাঞ্চ।
ইউটিউবের পার্টনার প্রোগ্রামে বড় আকারের এ পরিবর্তনের ফলে কনটেন্ট নির্মাতারা শর্টস ভিডিওর মাঝে প্রদর্শিত বিজ্ঞাপন থেকে আয় করতে পারবে। ইউটিউব শর্টস ফান্ডের বদলে আসতে যাচ্ছে নতুন রেভিনিউ শেয়ারিং মডেল। এতে কনটেন্ট নির্মাতাদের সামনে আয়ের সুযোগ আরো ব্যাপৃত হবে বলে আশা করছে ইউটিউব। নতুন রেভিনিউ শেয়ারিং মডেলের জন্য যোগ্য বিবেচিত হতে গেলেও আগের শর্ত পূরণ করতে হবে। এক হাজার সাবস্ক্রাইবার ও ৯০ দিনে এক কোটি ভিউ পেতে হবে।
উল্লেখ্য, পার্টনার প্রোগ্রামের জন্য বিবেচিত হতে গেলে অরিজিনাল ও ইউনিক কনটেন্ট হতে হবে। নন-অরিজিনাল কনটেন্টের মধ্যে রয়েছে মুভি বা টিভি শো থেকে নেয়া অসম্পাদিত ক্লিপ, অন্যান্য ক্রিয়েটরের কনটেন্ট রি-আপলোড বা একাধিক কনটেন্ট একসঙ্গে জোড়া লাগিয়ে পোস্ট ইত্যাদি।
টিকটকের মতো জনপ্রিয় প্লাটফর্মের সঙ্গে টেক্কা দেয়া এবং প্লাটফর্মে গ্রাহক ধরে রাখার লক্ষ্যে নতুন পার্টনার প্রোগ্রাম চালু করছে ইউটিউব। কনটেন্ট নির্মাতারা যদি টিকটকের চেয়ে ইউটিউব শর্টসে বেশি আয় করতে পারে তাহলে তারা এ প্লাটফর্মে অরিজিনাল কনটেন্ট শেয়ার বাড়িয়ে দেবে। কীভাবে বিজ্ঞাপন থেকে প্রাপ্ত আয় শেয়ার করা যায় এখন পর্যন্ত এ ব্যাপারে স্পষ্ট পলিসি নিতে পারেনি কোনো শর্ট-ফর্ম ভিডিও প্লাটফর্ম। ইউটিউবের নতুন এ পার্টনার প্রোগ্রাম শর্টসকে প্রতিদ্বন্দ্বীদের চেয়ে এক ধাপ এগিয়ে রাখবে।
ভিডিও থেকে আয়ের সুযোগ বাড়াতে একের পর এক নতুন পদক্ষেপ নিচ্ছে ইউটিউব। তরুণদের মধ্যে টিকটকের জনপ্রিয়তা আমলে নিয়ে বছর দুয়েক আগে শর্টস ভিডিও ফিচার চালু করেছে ইউটিউব। এতে সর্বোচ্চ ১ মিনিটের ভিডিও শেয়ার করা যায় এবং ইচ্ছেমতো বিভিন্ন গান ও মিউজিক যুক্ত করা যায়। ইউটিউবের পুরনো নিয়মে ব্যবহারকারীরা কমপক্ষে ৪ হাজার ঘণ্টা তাদের ভিডিও দেখলে এবং কমপক্ষে এক হাজার সাবস্ক্রাইবার থাকলেই কেবল নির্মাতারা অর্থ উপার্জনের সুযোগ পেত।
এর আগে প্রতিযোগিতার নীতি লঙ্ঘনের অভিযোগে ইউটিউবের মূল সংস্থা গুগলকে নিয়ন্ত্রকদের কঠোর তদন্তের সম্মুখীন হতে হয়েছে। জবাবে ইউটিউবের তরফে প্রচার করা হয়েছে, তারা ২০২১ সালে মার্কিন অর্থনীতিতে ২ হাজার ৫০০ কোটি ডলারের অবদান রেখেছে, ৪ লাখ ২৫ হাজার পূর্ণকালীন চাকরির বিকল্প তৈরি করেছে এবং ৮৫ শতাংশ নির্মাতার ছোট ব্যবসা সম্প্রসারণে সহায়তা করেছে।