২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৯:০৪:০৭ পূর্বাহ্ন


যেভাবে দূর করবেন গোড়ালির দুর্বলতা
ফারহানা জেরিন এলমা
  • আপডেট করা হয়েছে : ০৪-০২-২০২২
যেভাবে দূর করবেন গোড়ালির দুর্বলতা ফাইল ফটো


সারা দিনের দৌড়-ঝাঁপের পর আমাদের অনেকেরই পায়ের গোড়ালি দুর্বল হয়ে পড়ে। আবার অনেক সময় ভুল ব্যায়াম করলেও গোড়ালি দুর্বল হতে পারে। তাছাড়া, বয়সের সঙ্গে সঙ্গে গোড়ালিতে ব্যথা হয় অনেকেরই। অন্যদিকে শক্তপোক্ত গোড়ালি আপনাকে গতিশীল থাকতে এবং আঘাত প্রতিরোধে সহায়তা করতে পারে। তাই গোড়ালিকে সুস্থ এবং শক্তিশালী রাখতে নিয়মিত করুন সহজ কিছু ব্যায়াম। চলুন জেনে নিই গোড়ালি সুস্থ রাখার সহজ কিছু ব্যায়াম-

১। আপনার দুই পা একত্র করে এবং হাত দুই পাশে রেখে সোজা হয়ে দাঁড়ান। গোড়ালির উপর আপনার শরীরের ভর রাখুন এবং আপনার পায়ের আঙুলগুলি মাটি থেকে তুলে নিন। গোড়ালির উপর ভর করে এগিয়ে যান। দিনের যে কোনও সময় এই ব্যায়ামটি আপনি করতে পারবেন।

২। আপনার দুই পায়ের মধ্যে সামান্য ফাঁক রেখে দেয়ালের কাছে সোজা হয়ে দাঁড়ান। আপনার হাত দেয়ালে রাখুন এবং আপনার পায়ের পাতার উপরে ভর দিয়ে উঠুন। আপনার শরীর সোজা রাখুন এবং ভারসাম্য বজায় রাখুন। কিছুক্ষণ এভাবে থাকার পর স্বাভাবিক অবস্থানে ফিরে আসুন। এটি ১০-১৫ বার করুন।

৩। আপনার পা কাঁধের সঙ্গে সোজা করে দাঁড়ান। কোমর পেছনে ঠেলে দিন, মেরুদণ্ডকে সোজা রেখে উবু হয়ে বসার অবস্থানে যান। এক মিনিট এভাবে থেকে হালকা করে একটি লাফ দিয়ে আগের অবস্থানে ফিরে আসুন। এভাবে কয়েকবার করুন

৪। চেয়ারে বসে পায়ের পাতা মাটিতে রাখুন। এবার গোড়ালি মাটির সঙ্গে লাগিয়ে রেখে আঙ্গুল উপর দিকে তুলুন। একইভাবে আঙ্গুলের ওপরে ভর দিয়ে গোড়ালিও তুলুন। এভাবে দশ বার করতে হবে।

৫। বাঁ পায়ের উপরে ডান পা তুলে বসুন। হাত দিয়ে ডান পায়ের আঙ্গুল পায়ের উলটো দিকে ধরে টানুন। এভাবে পাঁচ বার করে পা বদল করুন। ডান পায়ের উপরে বাঁ পা তুলে বসুন। এর পরে বাঁ পায়ের আঙ্গুল উলটো দিকে ধরে টানুন।

ব্যায়াম শেষে হালকা গরম পানিতে মিনিটখানেক পায়ের পাতা ডুবিয়ে বসুন। পানি থেকে পা তুলে ভালো করে মুছে বিশ্রাম নিতে হবে। এতে পায়ের পাতায় রক্ত সঞ্চালন স্বাভাবিক হয়। এছাড়াও মাঝে মাঝে হাটতে পারেন খালি পায়ে। এতেও প্রশান্তি মিলবে অনেকটাই।

রাজশাহীর সময় / এফ কে