২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ১০:৩১:১৮ পূর্বাহ্ন


বাংলাদেশি হাজিদের প্রতিনিধিত্ব করতে ছিলেন না ধর্ম প্রতিমন্ত্রী
অনলাইন ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ১২-০৭-২০২২
বাংলাদেশি হাজিদের প্রতিনিধিত্ব করতে ছিলেন না ধর্ম প্রতিমন্ত্রী বাংলাদেশি হাজিদের প্রতিনিধিত্ব করতে ছিলেন না ধর্ম প্রতিমন্ত্রী


বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রতিবছর সাধারণত ২০ থেকে ২৫ লাখ মানুষ হজ পালনের অনুমতি পেলেও, বিশ্বজুড়ে কোভিড সংক্রমণের কারণে গত দু’বছর সৌদি আরবের বাইরের কোনো দেশ থেকে কেউ হজ করতে পারেননি। এর আগে ২০১৯ সালে এক লাখ ৩৭ হাজার বাংলাদেশি হজ করার সুযোগ পেলেও, দু’বছর পরে এবার হজে গিয়েছেন মাত্র ৫৭ হাজার ৫৮৫ জন।

এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় হজ করতে গিয়েছেন ৫৩ হাজার ৫৮৫ জন।

এ বছর হাজিদের সেবায় সাড়ে পাঁচ’শ জন সরকারি কর্মকর্তা সৌদি অবস্থান করলেও, অন্য সময়ের মতো হজযাত্রীদের প্রতিনিধিত্ব করার জন্য যাননি ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান। 

জানা গেছে, অন্যান্য বছরে ধর্ম মন্ত্রণালয়ের মন্ত্রী বা প্রতিমন্ত্রী এই প্রতিনিধি দলের নেতৃত্ব দিলেও এবার ব্যতিক্রম ঘটেছে। বয়সগত জটিলতার কারণে হজ করার সুযোগ না থাকায় সৌদি যাওয়া বাতিল করেছেন প্রতিমন্ত্রী।

জানা যায়, হজযাত্রীদের ব্যবস্থাপনায় বিভিন্ন ক্যাটাগরির মধ্যে সার্বিক ব্যবস্থাপনার জন্য রয়েছেন ১০ সদস্যের প্রতিনিধিদল। এ প্রতিনিধি দলে মন্ত্রী, সচিব ছাড়াও সাধারণত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বা অন্য সদস্যরা থাকতে পারেন। প্রতিনিধি দল ছাড়াও ৪০ জনের একটি প্রশাসনিক টিম রয়েছে হজযাত্রীদের সঙ্গে। এ টিমে সচিব, অতিরিক্ত সচিব, যুগ্ম সচিব বা উপসচিবরা থাকেন।

একইভাবে বিভিন্ন ক্যাটাগরি অনুসারে চিকিৎসক, নার্স রয়েছেন হজযাত্রীদের সঙ্গে। সবমিলিয়ে সাড়ে পাঁচ'শ জনের সরকারি কর্মকর্তার প্রতিনিধিদল হাজিদের সেবা দেয়ার জন্য সৌদি আরব গিয়েছেন।

সৌদি সরকারের নিয়মানুযায়ী এবার ৬৫ বছরের বেশি বয়সের কেউ হজ পালনের সুযোগ পাননি। এমনকি আগে নিবন্ধন করা থাকলেও যাদের বয়স ৬৫ পার হয়েছে, তারাও এবার হজ পালনের সুযোগ পাননি। এ অবস্থায় বর্তমান প্রতিমন্ত্রী ফরিদুল হক খানের বয়সও ৬৫ পার হওয়ায় তিনি হজ পালনের সুযোগ পাননি।

বিশ্বস্ত সূত্রে জানা গেছে, ধর্ম প্রতিমন্ত্রী হজ পালনের সুযোগ না পেলেও বাংলাদেশি হজযাত্রীদের প্রতিনিধিত্ব করার জন্য সৌদি সরকারের পক্ষ থেকে তাকে সৌদি আরবের মক্কায় অবস্থানের আহবান জানানো হলেও প্রতিমন্ত্রী এ প্রস্তাব নাকচ করেন। হজ পালনের সুযোগ না থাকায় সৌদি আরব যাওয়া অর্থহীন বলে মনে করেই তিনি এবার বাংলাদেশি হজযাত্রীদের প্রতিনিধিত্ব করায় অপরাগতা প্রকাশ করেন বলে সূত্র জানায়।

এবার ৪ জুন প্রথম হজ ফ্লাইট সৌদি আরবের উদ্দেশে ঢাকা ছাড়ে এবং আগামী ১৪ জুলাই থেকে প্রথম ফিরতি হজ ফ্লাইট শুরু হওয়ার কথা রয়েছে। 

তথ্য সূত্র: সময় টিভি অনলাইন