২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৬:৪৯:৫৩ পূর্বাহ্ন


টেস্টে ভালো করতে ঘরোয়া ক্রিকেটে জোর দিতে বললেন সালাউদ্দিন
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৯-০৭-২০২২
টেস্টে ভালো করতে ঘরোয়া ক্রিকেটে জোর দিতে বললেন সালাউদ্দিন ফাইল ফটো


সুষ্ঠু টেস্ট সংস্কৃতি গড়ে তুলতে হলে লংগার ভার্সন ক্রিকেটকে দেশব্যাপী ছড়িয়ে দিতে হবে। ভিন্ন ধরনের উইকেটে খেলার অভিজ্ঞতা অর্জন করতে হবে ক্রিকেটারদের। তবেই সাদা পোশাকে ইতিবাচক ফল পাবে বাংলাদেশ। এমনটা জানিয়েছেন অভিজ্ঞ কোচ মোহাম্মদ সালাউদ্দিন। বয়সভিত্তিক স্তরে ৪-৫ দিনের ম্যাচের সংখ্যা বাড়ানোর পরামর্শ তার। আর জাতীয় দলে যারা টেস্ট খেলছেন তাদের ঘরোয়া স্তরে বেশি বেশি লাল বলে ম্যাচ খেলার অভ্যাস করতে হবে বলেও জানান সালাউদ্দিন।

ইংল্যান্ড, ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড যখন টেস্ট ক্রিকেটকে নিয়ে গেছে ভিন্ন মাত্রায়। বাংলাদেশ সেখানে যেন নবাগত এক দল। অথচ সাদা পোশাকে লাল-সবুজের দেশটি পার করেছে ২২ বছরের বেশি সময়।

ঘরে-বাইরে যখন ব্যর্থ বাংলাদেশ, তখন দেশে টেস্ট সংস্কৃতি নিয়ে টিম থেকেই প্রশ্নটা উঠেছে। দুই দশকের বেশি সময় ধরে পথচলায় কেন টেস্ট সংস্কৃতি তৈরি হয়নি। এত লম্বা সময়ের ব্যবধানে দেশব্যাপী লংগার ভার্সনের ক্রিকেট ছড়িয়ে দিতে ব্যর্থ বিসিবি। তাই সাদা পোশাকে সফলতা পাচ্ছে না।

কোচ মোহাম্মদ সালাউদ্দিন বলেন, 'আমাদের কিন্তু অনেকগুলো ভেন্যু আছে যেখানে কিন্তু আপনি এই ফায়দাটা নিতে পারেন, বিভিন্ন কন্ডিশনে খেলার মতো। আমি মনে করি, খেলাটা যদি ডি-সেন্ট্রালাইজ করা যায়, ইভেন সেটা ঢাকা লিগও হোক, আমার মনে হয় যে, যেমন রাজশাহীর উইকেট দেখলাম খুব ভালো, বগুড়ার উইকেটও খুব ভালো। আমার মনে হয় বিভিন্ন জায়গায় খেলতে পারলে তাহলে ঢাকার উইকেটেও বেশি প্রেশার পড়বে না। তখন এই উইকেটটাও কিন্তু ভালো থাকবে। তখন বোলাররাও ভালো বল করার সুযোগ পাবে।'

ঘরোয়া ক্রিকেটের মান নিয়ে প্রশ্নটা বহু পুরোনো। তবে টেস্ট সংস্কৃতি গড়ে তুলতে প্রয়োজন বয়সভিত্তিক স্তরে লংগার ভার্সনের ক্রিকেটকে গুরুত্ব দেয়া। টাইগারদের ক্রিকেটগুরু জোর দিলেন এই দিকেও, 'সংস্কৃতিটা কীভাবে আসবে, ধরেন যারা টেস্ট খেলতেছি ডমেস্টিকে তারা ফার্স্ট ক্লাস ম্যাচ কম খেলতেছি। তাদের আসলে অভ্যাসটা তো করা লাগবে। আপনার অভ্যাসটা তো করা লাগবে যে, আমি ভালো খেলব নাকি খারাপ খেলব নির্ভর করবে ওই ফরম্যাটে আমি আসলে কতটা অভ্যস্ত।'

টেস্ট সংস্কৃতিতে নেতৃত্ব খুবই গুরুত্বপূর্ণ। সেরা পারফর্মারের হাতে নেতৃত্ব দলকে অন্যরকম আত্মবিশ্বাস দেয়। সাকিবের বলিষ্ঠ নেতৃত্বে সাদা পোশাকে সুদিনের প্রত্যাশায় মোহাম্মদ সালাউদ্দিন।

'ক্যাপটেন হলে অনেক সময় আপনাকে বোল্ড ডিসিশন নিতে হবে। মাঠের ভেতর উপস্থিত বুদ্ধি কাজে লাগিয়ে অনেক কিছু করতে হয়। যতটুকু অস্ত্র আছে তা আপনি কীভাবে ইউটিলাইজ করছেন সেটা একটা ক্যাপটেনের কারিশমা। তাই আমার মনে হয়, যেহেতু সাকিব নিজে পারফর্ম করে, এ জন্য তার জন্য অনেক সময় ভালো ডিসিশন নেয়ার অনেক সুযোগ থাকে এবং সে এটা পারে।'

তা ছাড়া বেশ কিছু মাঠ তৈরি করে ঘরোয়া টুর্নামেন্টের বাইরে আরও বেশি ৪-৫ দিনের ম্যাচ খেলার ব্যবস্থা করার পরামর্শ এই কোচের।

রাজশাহীর সময়/এইচ