২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৮:৪০:২৬ পূর্বাহ্ন


টানা তাপদাহে পুড়ছে রাজশাহী, আমের ফলনে বিপর্যয়ের আশঙ্কা
মঈন উদ্দীন
  • আপডেট করা হয়েছে : ১৮-০৪-২০২২
টানা তাপদাহে পুড়ছে রাজশাহী, আমের ফলনে বিপর্যয়ের আশঙ্কা টানা তাপদাহে পুড়ছে রাজশাহী, আমের ফলনে বিপর্যয়ের আশঙ্কা


রাজশাহীতে অব্যাহত তাপপ্রবাহে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। পাশাপাশি বিপন্ন হয়ে উঠেছে প্রকৃতি। একটু বৃষ্টির জন্য চারিদিকে হাহাকার পড়ে গেছে এই অঞ্চল জুড়ে। এদিকে আমের রাজধানীখ্যাত রাজশাহীতে মাঝারি ও তীব্র তাপদাহে ঝড়ে পড়ছে আমের গুটি। এ অবস্থায় ফলন বিপর্যয়ের পাশাপাশি আমের ভবিষ্যৎ নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন আম চাষিরা। তবে হতাশ না হয়ে আমগাছের গোড়ায় পানি সেচ, নিয়মিত পরিচর্যা ও বালাইনাশক প্রয়োগের পরামর্শ দিচ্ছেন ফল গবেষকরা।

চলতি আম মৌসুমের শুরুতে দুদফা বৃষ্টির কারণে এবং মুকুল আসার পর মেঘলা আবহাওয়ায় গাছে মুকুল অনেকটা নষ্ট হয়। আর এ বছর ৬৫-৭০ ভাগ ফলনের আশা নিয়ে বুক বেঁধেছিলো রাজশাহী আম চাষিরা। কিন্তু কিছুদিন ধরে প্রচন্ড তাপদাহ অব্যাহত থাকায় ও বৃষ্টি না হওয়ায় ঝরে পড়ছে আমের গুটি। যদিও কেউ কেউ রাতদিন সেচ ও স্প্রে করে চেষ্টা করছেন আমগুলোকে বাঁচানোর। কিন্তু অধিকাংশ চাষিই পূঁজি এবং পানির অভাবে সেচ দিতে পারছেন না। বৃষ্টির অপেক্ষায় তাকিয়ে আছেন আকাশের দিকে। বৃষ্টিহীন প্রচণ্ড খরায় গাছের গুটি আম শুকিয়ে ঝরে পড়ছে। সেই আম এখন বিক্রি করা হচ্ছে মাত্র দুই টাকা কেজি দরে। এভাবে প্রতিদিনই বাগানগুলোতে ঝরছে মণকে মণ আমের গুটি। এতেই হতাশাগ্রস্ত হয়ে পড়ছে আমের সঙ্গে জড়িত চাষি ও মালিকরা। প্রাকৃতিকভাবে বৃষ্টি না হওয়ায় এমনটা হচ্ছে বলে দাবি আমচাষিদের।

বৈরী আবহাওয়ার কারণে পাঁচ মাস ধরে এ অঞ্চলে বৃষ্টি হয়নি। এতে আমের গুটি টিকিয়ে রাখাই এখন দায়। দ্রুত সময়ে মধ্যে প্রাকৃতিকভাবে বৃষ্টির দেখা না গেলে আমের ফলনে ব্যাপক বিপর্যয় দেখা দেওয়ার আশঙ্কা করছেন আমচাষিরা।

চারঘাট উপজেলার নিমপাড়া ইউনিয়নের কালুহাটি গ্রামের আম চাষি ও বাগানমালিক বাহাদুর রহমান বলেন, ‘চলতি বছরে আমগাছে ব্যাপক আমের গুটি রয়েছে। তবে প্রচণ্ড খরায় আম বাগানগুলোর মাটি শুকিয়ে চৌচির হয়ে গেছে। আর এতে মাটিতে রস না থাকায় আমগাছে ঝুলে থাকা গুটিগুলো ঝরে পড়ছে। প্রতিদিন মণে মণে আম ঝরছে বাগান থেকে। খুব শিগগিরই প্রাকৃতিকভাবে বৃষ্টির না হলে চারঘাট-বাঘার আম চাষিদের চরম লোকসান হওয়ার আশঙ্কা রয়েছে।’

অন্যদিকে রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের পর্যবেক্ষক কামাল উদ্দিন জানান, মার্চের মধ্যভাগ থেকে এপ্রিলের মধ্যভাগ পর্যন্ত একই মাত্রায় তাপপ্রবাহ বয়ে যাচ্ছে রাজশাহীর ওপর দিয়ে। এখন রাজশাহীর গড় তাপমাত্রা ৩৫ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করেছে। সর্বশেষে গত ১৫ এপ্রিল দুপুর ২টার দিকে রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। বৃষ্টি না হলে তাপমাত্রা খুব একটা কামার সম্ভাবনা নেই।

রাজশাহীর সময়/এএইচ