১৯ সেপ্টেম্বর ২০২৪, বৃহস্পতিবার, ০৯:৫৪:৩১ অপরাহ্ন


র‍্যাগিংয়ের বিরুদ্ধে রাবি প্রশাসনের জিরো টলারেন্স ঘোষণা
রাবি প্রতিনিধি :
  • আপডেট করা হয়েছে : ১৮-০৯-২০২৪
র‍্যাগিংয়ের বিরুদ্ধে রাবি প্রশাসনের জিরো টলারেন্স ঘোষণা


রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) স্নাতক প্রথম বর্ষের নবীন শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে আগামী ২২ সেপ্টেম্বর। এদিকে র‍্যাগিংয়ের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ সময় বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষার্থীদেরকে র‍্যাগিং থেকে সতর্ক থাকতে আহ্বান জানানো হয়।

বুববার (১৮ সেপ্টেম্বর) বিকেলে নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে এক বিজ্ঞপ্তিতে র‍্যাগিং নিয়ে সতর্ক হতে আহ্বান জানিয়ে জিরো টলারেন্স ঘোষণা করেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো. মাহবুবর রহমান।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, র‍্যাগিং একটি সামাজিক অপরাধ। এর ফলে শিক্ষার পরিবেশ বিঘ্নিত হওয়া ছাড়াও র‍্যাগিংয়ের শিকার শিক্ষার্থীর মানসিক সমস্যার সৃষ্টি হয়। এ কারণে রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোথাও কোনো প্রকার র‍্যাগিং না করার জন্য সংশ্লিষ্ট সবার দৃষ্টি আকর্ষণ করছে। কেউ র‍্যাগিং করলে বা কাউকে র‍্যাগিং করতে উদ্বুদ্ধ করলে প্রমাণ সাপেক্ষে বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক শাস্তি প্রদান করা হবে।

এ বিষয়ে জানতে চাইলে প্রক্টর অধ্যাপক মাহবুবুর রহমান বলেন, একটা শিক্ষার্থী যখন এইসএসসি পাস করে আসে তখন তারা অনেকটা কোমলমতি থাকে। র‍্যাগিংয়ের মাধ্যমে যখন তাদেরকে হয়রানি করা হয় তখন তার মানসিক বিকাশে প্রভাব ফেলে। নতুন এই শিক্ষার্থীরা তখন ভেঙে পরে। পড়াশোনায় মনোনিবেশ করতে পারে না। যার ফলে শিক্ষার পরিবেশ বিঘ্নিত হয়। আমাদের বর্তমান প্রশাসন কোনোভাবেই চান না এ ধরনের কার্যক্রম হোক। র‍্যাগিংয়ের অভিযোগ পাওয়া গেলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, বিভাগের সভাপতির অনুমতি ব্যতীত বিভাগের অন্য কোনো বর্ষের শিক্ষার্থীদের সঙ্গে নবীন শিক্ষার্থীদের পরিচিতি বা মতবিনিময় অনুষ্ঠান করা যাবে না।