১৯ সেপ্টেম্বর ২০২৪, বৃহস্পতিবার, ০৬:৩১:১২ অপরাহ্ন


ফুলবাড়ীতে ভোক্তা অধিকারের অভিযান, তিন ব্যবসায়ীকে জরিমানা
কংকনা রায়, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:
  • আপডেট করা হয়েছে : ১৭-০৯-২০২৪
ফুলবাড়ীতে ভোক্তা অধিকারের অভিযান, তিন ব্যবসায়ীকে জরিমানা ফুলবাড়ীতে ভোক্তা অধিকারের অভিযান, তিন ব্যবসায়ীকে জরিমানা


দিনাজপুরের ফুলবাড়ীতে ভোগ্যপণ্যের মূল্য তালিকা না ঝুলানোসহ অস্বাস্থ্যকর পরিবেশে খাবারের হোটেল পরিচালনার দায়ে একটি খাবার হোটেল ও দুইটি পাইকার কাঁচা ব্যবসায়ীকে অর্থদণ্ডসহ সতর্ক করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।.

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সকাল ১১টায় ফুলবাড়ী পৌরএলাকার পাইকারি কাঁচা বাজারে অভিযানটি পরিচালনা করেন দিনাজপুর জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মমতাজ বেগম।.

জানা গেছে, পাইকারি কাঁচা বাজারে অসাধু ব্যবসায়ীরা সিন্ডিকেটের মাধ্যমে ভোগ্যপণ্যের দাম বাড়িয়ে বিক্রি করে থাকে। ফলে বেশি দাম দিয়ে খুচরা কাঁচা ব্যবসায়ীরাসহ ভোক্তারা সেসব পণ্য কিনতে বাধ্য হচ্ছেন। আড়ৎগুলোতে পণ্যের তালিকা না থাকাসহ তালিকায় পণ্যের মূল্য না লেখার দায়ে মেসার্স থ্রি সন্স ভাণ্ডারের স্বত্ত্বাধিকারী সবুজ কুমার প্রামাণিক’কে ৩ হাজার টাকা এবং একই দায়ে মেসার্স জোবায়ের ভাণ্ডারের স্বত্ত্বাধিকারী জোবায়ের হোসেনকে ৩ হাজার টাকা অর্থদণ্ডসহ সতর্কবার্তা প্রদান করা হয়। এদিকে খাবারের হোটেল অস্বাস্থ’্যকর পরিবেশ, খাদ্যে মানবদেহে ক্ষতিকর নিষিদ্ধ হাইড্রোজ ও ইউরিয়া সার ব্যবহার ও হোটেলের রান্নাঘরে কর্মচারীদের রাত্রীযাপনসহ পার্শ্বে গরুর গোয়াল থাকার দায়ে একই এলাকার শাওন-শান্ত মিষ্টান্নভাণ্ডার ও হোটেলের স্বত্ত্বাধিকারী সনজিত মহন্তকে ৫ হাজার টাকা অর্থদণ্ড করা হয়।.

অভিযান চলাকালে থানার উপ-পরিদর্শক (এসআই) রেজাউল আলম, ফুলবাড়ী প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক, সামাজিক ও মানিবক সংগঠন আমরা করব জয় এর প্রতিষ্ঠাতা ও সভাপতি প্লাবন শুভ, দিনাজপুর জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কম্পিউটার অপারেটর এরশাদ আলী, ক্যাব সদস্য মাসউদ রানা, ইউনিভার্সিটি এসোসিয়েশন ফুলবাড়ীর পক্ষে শিক্ষার্থী জুনায়ইধ হোসেন তুষার, অলি আহম্মেদ, আয়েশা ছিদ্দিকা আশা, সিহাব বাবুসহ থানার পুলিশ সদস্য ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।.

দিনাজপুর জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মমতাজ বেগম বলেন, দীর্ঘদিন থেকে অভিযোগ ছিল যে, ফুলবাড়ী পাইকারী কাঁচাবাজারে ক্রয়-বিক্রয়ের কোনো ভাউচার না দেয়াসহ মূল্য তালিকা টানানো হয় না। আমাদের উপস্থিতি টেঢ় পেয়ে বেশকিছু আড়ৎদার দোকান বন্ধ করে সটকে পড়েছেন। আড়তে যেনো ক্রয়-বিক্রয় ভাউচার রাখাসহ পণ্য মূল্য তালিকা টানানো হয় সে বিষয়ে তাগিদ দেয়া হয়েছে। যাদের মূল্য তালিকাসহ ক্রয়-বিক্রয় ভাউচার না থাকায় দুইটি প্রতিষ্ঠানকে ৩ হাজার করে মোট ৬ হাজার টাকা জরিমানা করা হয়েছে। একইসাথে একটি খাবার হোটেলে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যদ্রব্য উৎপাদন, খাদ্যে মানবদেহে ক্ষতিকর নিষিদ্ধ হাইড্রোজ ও ইউরিয়া সার ব্যবহার ও রান্নাঘরে কর্মচারীদের রাত্রীযাপনসহ পার্শ্বে গরুর গোয়াল থাকার দায়ে হোটেল ব্যবসায়ীকে ৫ হাজার টাকা জরিমানা করাসহ তাদেরকে সতর্ক করা হয়েছে।.  

তিনি আরো বলেন, দিনাজপুর জেলার ১৩টি উপজেলাতেই আমাদের অভিযান পরিচালনা করা হচ্ছে। আমরা নিয়মিত অভিযান পরিচালনা করবো।