১৭ সেপ্টেম্বর ২০২৪, মঙ্গলবার, ০১:৩১:৫২ পূর্বাহ্ন


নওগাঁয় সিআইডি তদন্তকারীর টাকা দাবি ও হয়রানির অভিযোগ
অন্তর আহমেদ, নওগাঁ জেলা প্রতিনিধি:
  • আপডেট করা হয়েছে : ২৮-০৮-২০২৪
নওগাঁয় সিআইডি তদন্তকারীর টাকা দাবি ও হয়রানির অভিযোগ ছবি: সংগৃহীত


নওগাঁ জেলা সিআইডি তদন্তকারী কর্মকর্তা কর্তৃক বিভিন্ন ভাবে টাকা দাবি, হয়রানি, ও মামলা তদন্তে দায়িত্বে অবহেলা করায় তদন্তকারী কর্মকর্তার বিরুদ্ধে ইন্সপেক্টর জেনারেল পুলিশ হেড কোয়ার্টার বরাবর লিখিত অভিযোগ করেছেন মহাদেবপুর উপজেলার সরস্বতীপুর এলাকার মানিক উদ্দিন সরদারের ছেলে মো: মিঠু সরদার (২৩)। 

তিনি অভিযোগে উল্লেখ করেন, আমার নিজ মামলা সিআর ৩০৬/২০২০ (মহাদেবপুর) মামলার তদন্ত চলাকালীন সময়ে সিআইডি তদন্তকারী কর্মকর্তা এসআই জাহাঙ্গীর আমার থেকে বিভিন্ন ভাবে টাকা দাবি করেন। এবং তদন্তকার্যে অবহেলা ও হয়রানি করেন। এমতাবস্থায় গত ইং ১৮/০২/২০২৪ তারিখে দূর্নীতি দমন কমিশন সমন্বিত জেলা কার্যালয় নওগাঁ, আয়োজিত গণশুনানিতে অভিযোগ টি উপস্থাপন করা হলে, ঘুষ দাবি করার বিষয়ে কোনো উত্তর না দিয়ে, তদন্ত কাজ সম্পূর্ণ হয়েছে এবং খুব দ্রুতই তদন্ত প্রতিবেদন দাখিল করবেন বলে প্রতিশ্রুতি দেন। যাহা এখন পর্যন্ত তদন্ত প্রতিবেদন দাখিল করেন নি। অভিযোগ টি সিআইডি অতিরিক্ত বিশেষ পুলিশ সুপার বরাবর তদন্তের জন্য প্রেরণ করা হয়। উক্ত তদন্ত প্রতিবেদনে সত্যতা পাওয়া যায় নি বা ভিত্তিহীন বলে প্রতিবেদন দাখিল করেন।

সিআইডি তদন্তকারী কর্মকর্তা এসআই জাহাঙ্গীর দেখা করে আমার কাছে টাকা দাবী করলে আমি তা কৌশলে গোপনে ভিডিও ধারন করি। ভিডিও ক্লিপ এর অংশ লিখিত অভিযোগের সাধারণ পর্যালোচনা প্রতিবেদন হিসেবে ২/২ পাতা সংযুক্তি করি। 

নওগাঁ জেলার থানা পর্যায় থেকে জেলা পর্যায়ে তদন্তকারী কর্মকর্তাদের ও উর্ধতন কর্মকর্তাদের সম্মান পদবি মর্যাদা ব্যবহার করে মোটা অংকের চুকিতে তদন্ত প্রতিবেদন বিক্রি করে থাকে এ এসআই জাহাঙ্গীর। কেবল মাত্র টাকা আর আদালতে সাক্ষী দিবে এমন সাক্ষী হাজির করলেই পাওয়া যায় একটি তদন্ত প্রতিবেদন।

সিআইডি তদন্তকারী কর্মকর্তা এ এসআই জাহাঙ্গীর প্রকাশ্য তদন্ত চলাকালীন সিআইডি তদন্তকারী কর্মকর্তার সামনে আমাকে মারতে আসে, মেরে ফেলার হুমকি দেয় তা ভিডিও আছে আমার কাছে সেখানে সিআইডি তদন্তকারী কর্মকর্তা আইনী পদক্ষেপ না নিয়ে, তার ভয় পেয়ে প্রকাশ্য তদন্ত কাজ শেষ না করে চলে আসেন। যা একজন ব্যাক্তি কে অপরাধ কাজে সহায়তা করেছেন। একজন তদন্তকারী কর্মকর্তা একটি মামলা তদন্তে এক টাকা করে যদি ঘুষ খেয়ে থাকে তাহলে তার চাকরি জীবনের কত গুলি মামলা তদন্ত করেছে তা দূর্নীতি প্রতিরোধে একটি বিবেচ্য বিষয়।

সিআইডি তদন্তকারী কর্মকর্তা বিভিন্ন ভাবে অর্থ দাবি করেছেন, দায়িত্বে অবহেলা করেছেন এবং মামলা তদন্তে সেচ্ছাকৃত ভাবে নিয়ম অমান্য ও উপযুক্ত কর্তৃপক্ষের আদেশ অমান্য করেছেন। এ ছাড়াও আমাকে হুমকি ধামকি দিচ্ছেন আমি তার বিচার চাই।

এই বিষয়ে মুঠোফোনে কথা হলে সিআইডি এএসআই জাহাঙ্গীর হুমকি দিয়ে বলেন, আপনি এতো প্যাচ পারতেছেন এই হইছে, ওই হইছে আচ্ছা আমার চাকরি কম না-কি? আমার জন্য কতৃপক্ষ আছে তারা দেখবে কোনটা ন্যায় কোনটা অন্যায় আপনি সেটা প্যাচান কেন?  আমার কতৃপক্ষ আছে না আইজি স্যার আছে তারা দেখবে মামলা কি করছি কি ভাবে তদন্ত করছি কোথায় পাঠাইছি আমার তো কতৃপক্ষ আছে আপনি এতো প্যাচাল পারেন কা।

সি আইডি নওগাঁ জেলা শাখার অতিরিক্ত বিশেষ পুলিশ সুপার মো: আসফিকুজ্জামান আকতার এর মুঠোফোনে যোগাযোগ করা হলে বন্ধ থাকায় যোগাযোগ করা সম্ভব হয়নি।