১৭ সেপ্টেম্বর ২০২৪, মঙ্গলবার, ০১:১৭:১১ পূর্বাহ্ন


ছেলের বিয়ে দিতে গিয়ে এ কোন সত্যের মুখোমুখি হবু বরের মা!
এক্সক্লুসিভ ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২২-০৮-২০২৪
ছেলের বিয়ে দিতে গিয়ে এ কোন সত্যের মুখোমুখি হবু বরের মা! প্রতিকী ছবি


সাধারণ ভাবে সন্তানের বিয়েই প্রত্যেক মা-বাবার কাছে সবথেকে আনন্দের মুহূর্ত হয়ে থাকে। ফলে বিবাহের প্রস্তুতি শুরু হয়ে যায় ঢের আগে থেকেই। এমনকী, প্রত্যেকটা ছোট্ট বিষয়ে পুঙ্খানুপুঙ্খ নজরও দেওয়া হয়। যাতে কোনও ভুল না হয়ে যায়। শুধু তা-ই নয়, সন্তানের জীবনসঙ্গী বাছাইয়ের ক্ষেত্রে সদা তৎপর হয়ে থাকেন মা।

সন্তানের হবু সঙ্গীর প্রতিটি ছোটখাটো বিষয়ের উপর থাকে মায়েদের কড়া নজর! কিন্তু তা সত্ত্বেও কখনও কখনও ভুল হয়ে যেতে পারে!

আসলে আজ আমরা এমন একটা ঘটনার কথা বলতে চলেছি, যা ঘটেছে পড়শি দেশ চিনে। আর এই ঘটনা শুনলে রীতিমতো চমকে উঠবেন! যদিও ঘটনাটি ২০২১ সালের। কিন্তু খুবই নজরকাড়া ছিল সেই ঘটনা। আসলে বিয়ের সময় মণ্ডপে যাচ্ছিলেন বর এবং কনে। সেই সময় আচমকা বরের মা এক গোপন তথ্য সামনে আনেন। যা গোটা পরিস্থিতি এবং আবেগটাই বদলে দিয়েছিল।

চিনে এক মহিলা নিজের পুত্রের বিয়ে দিতে বরযাত্রী নিয়ে গিয়েছিলেন কনের বাড়িতে। এবার চলে আসে সেই মাহেন্দ্রক্ষণ। কনে যে-ই মণ্ডপের দিকে পা বাড়ান, তখনই তাঁর হবু শাশুড়ি মায়ের নজর পড়ে কনের হাতের দিকে। আসলে কনের হাতের একটি দাগ দেখে রীতিমতো চমকে গিয়েছিলেন তাঁর হবু শাশুড়ি মা। এরপর সটান নিজের হবু বেয়াই-বেয়ানের কাছে প্রশ্ন করেন, এই মেয়ে তাঁদের নিজেদের কি না! এতে বেশ ঘাবড়ে যান মেয়ের মা-বাবা। তাঁরা কোনওরকমে বলেন যে, মেয়েটিকে তাঁরা রাস্তায় পড়ে থাকা অবস্থায় পেয়েছিলেন। এরপর কুড়িয়ে পাওয়া মেয়েটিকে দত্তক নেন তাঁরা। হবু বেয়াই আর বেয়ানের মুখে এমন কথা শুনে আর নিজেকে ধরে রাখতে পারেননি ছেলের মা।

এবার মুখ খুলেন কনের হবু শাশুড়ি। জানান যে, তিনিই আসলে মেয়েটি অর্থাৎ ওই কনের জন্মদাত্রী। কুড়ি বছর আগে হারিয়ে গিয়েছিল তাঁর মেয়ে। আর ছেলের বিয়ে দিতে এসে সেই হারানো মেয়েকেই খুঁজে পেলেন তিনি। এটা শোনার পরে মা আর মেয়ে দু'জনেই দু'জনকে জড়িয়ে ধরেন। এদিকে তো বিয়ে নিয়ে মহামুশকিল তৈরি হয়! কারণ বর আর কনের পরিচয় বদলে যায়। আপাতদৃষ্টিতে মনে হতে থাকে যে, তাঁরা তো ভাইবোন। কিন্তু আবারও সেটা স্পষ্ট করে কনের জন্মদাত্রী জানান যে, এই ছেলে আর মেয়ের বিয়ে হতে পারে। কারণ মেয়ে হারিয়ে যাওয়ার পরে বিস্তর খোঁজাখুঁজি করেও না পেয়ে তিনি একটি পুত্রসন্তানকে দত্তক নিয়েছিলেন। ফলে বিয়েতে আর কোনও সমস্যা থাকে না। ওই মহিলা জানিয়েছিলেন যে, এবার তাঁর পুত্র জামাই হয়ে যাবেন আর বৌমা হয়ে যাবেন কন্যা। শেষে ধুমধাম করে বিয়ে সম্পন্ন হয়। আর সেখানে উপস্থিত সকল অতিথিই উপভোগ করেছিলেন বিয়ের মণ্ডপে মা-মেয়ের এই মধুর মিলন!