২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৬:৫৭:১০ পূর্বাহ্ন


রাজশাহী সিটি কর্পোরেশন পরিষদের ১১তম সাধারণ সভা অনুষ্ঠিত
আবু হেনা :
  • আপডেট করা হয়েছে : ০৭-০৪-২০২২
রাজশাহী সিটি কর্পোরেশন পরিষদের  ১১তম সাধারণ সভা অনুষ্ঠিত রাজশাহী সিটি কর্পোরেশন পরিষদের ১১তম সাধারণ সভা অনুষ্ঠিত


রাজশাহী সিটি কর্পোরেশনের বর্তমান পরিষদের ১১তম সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার দুপুর ১টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত নগর ভবনের সিটি হল সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন।

সভাপতির বক্তব্যে মেয়র বলেন,  নাগরিক সেবা বৃদ্ধির লক্ষ্যে রাজশাহী সিটি কর্পোরেশনের বর্তমান পরিষদ কাজ করে যাচ্ছে। নগরীকে সুন্দরভাবে সাজিয়ে তোলা হচ্ছে। প্রতিটি ওয়ার্ড মহল্লায় রাস্তা, ড্রেন নির্মাণসহ ব্যাপক উন্নয়ন কাজ চলমান রয়েছে। পরিকল্পিত নগরায়নের লক্ষ্যে নতুন নতুন সড়ক নির্মাণ করা হয়েছে। আলোকায়নসহ বিভিন্ন অবকাঠামো উন্নয়ন কাজ এগিয়ে চলেছে। নগরীতে খেলার মাঠ, গোরস্থান, ঈদগাহ নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সকলের সহযোগিতায় রাজশাহীতে সব দিক দিয়ে এগিয়ে নিয়ে যাওয়া হবে।

সভায় রাসিকের অর্থ ও সংস্থাপন স্থায়ী কমিটি, যোগাযোগ স্থায়ী কমিটি, বর্জ্য ব্যবস্থাপনা স্থায়ী কমিটি, শিক্ষা, স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা এবং স্বাস্থ্যরক্ষা ব্যবস্থা স্থায়ী কমিটি, জন্ম ও মৃত্যু নিবন্ধন স্থায়ী কমিটি, মহিলা ও শিশু বিষয়ক স্থায়ী কমিটি, ইতিহাস পুরাকীর্তি সংরক্ষণ ও পর্যটন উন্নয়ন স্থায়ী কমিটি, পরিবেশ উন্নয়ন স্থায়ী কমিটি, দোকান বরাদ্দ কমিটি, ইজিবাইক, অটোরিক্সা ইত্যাদি নিয়ন্ত্রণ কমিটি, ডিজিটাইলেজশন অব ই-সার্ভিসেস এ্যাট রাজশাহী সিটি কর্পোরেশন সার্ভিস  বাস্তবায়নের সুপারিশসমূহ অনুমোদনের বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণ করা হয়। উদ্যোগী সংস্থার সাথে সম্পাদিত ও রেজিষ্ট্রিকৃত সংশোধিত ত্রি-পক্ষীয় চুক্তিপত্র দলিল অনুমোদন বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত গৃহীত হয়। এছাড়াও ৯ম সাধারণ সভায় গৃহীত সিদ্ধান্তের আলোকে উদ্যোগী সংস্থার অর্থায়নে অংশীদারিত্বের ভিত্তিতে নির্মাণাধীণ বিভিন্ন মার্কেটের ভবনের আংশিক রাজশাহী সিটি কর্পোরেশনের অনুকূলে প্রদানের হস্তান্তরনামা ও স্বপ্নচূড়া প্লাজা ভবনের শেয়ারভিত্তিক ফ্লোর বন্টনের চুক্তিনামার বিষয়ে অবহিতকরণ করা হয়। এছাড়াও ৩০টি ওয়ার্ডের নাগরিক সেবা সুনিশ্চিতকরণে ওয়ার্ড ভিত্তিক তথ্য সংগ্রহ ও সংগৃহীত তথ্যের ভিত্তিতে ডাটাবেজ প্রণয়ন সম্পর্কে আলোচনা ও সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় কোরিয়ান ঝঐওঘঝঐওঘ এষড়নধষ ঈড়. খঃফ ফায়ার ফাইটিং ট্রাক রাজশাহী সিটি কর্পোরেশনকে সরবরাহ সংক্রান্ত বিষয়ে ভূয়া তথ্য দাখিলের মাধ্যমে বিলের দাবীর ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। নগরীর বিভিন্ন রাস্তা, লেন, চত্ত্বর ও স্থাপনার নাম বীর মুক্তিযোদ্ধা, বিশিষ্ট ব্যক্তিবর্গের নামকরণ, সিরাক-বাংলাদেশ কর্তৃক নগর যুব কাউন্সিল নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করার জন্য টাস্কফোর্স গঠনের অনুমতির বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত গৃহীত হয়।  সভার শুরুতে গত ১০ম সাধারণ সভা হতে ১১তম সাধারণ সভা পর্যন্ত দেশ-বিদেশের বরেণ্য ব্যক্তিত্ব, সিটি কর্পোরেশন এলাকায় রাজনৈতিক ব্যক্তিত্ব, গণ্যমান্য ব্যক্তি, সমাজসেবক, বীর মুক্তিযোদ্ধা ও কর্পোরেশনের যে সকল কর্মকর্তা/কর্মচারী মৃত্যুবরণ করেছেন তাদের বিষয়ে শোক প্রস্তাব গ্রহণ করা হয়। 

সভা শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা সহ শহীদের আত্মার মাগফিরাত কামনায় এবং পবিত্র ওমরাহ পালন লক্ষ্যে সৌদি আরবে গমন উপলক্ষে মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের দীর্ঘায়ু ও সুস্বাস্থ্য কামনায় দোয়া ও মোনাজাত করা হয়। 

সভামঞ্চে উপবিষ্ট ছিলেন সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু, প্যানেল মেয়র-৩ ও ১নং সংরক্ষিত আসনের কাউন্সিলর তাহেরা খাতুন, প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরীফ উদ্দিন ও সচিব মশিউর রহমান। সভায় রাসিকের সকল ওয়ার্ড কাউন্সিলর, সকল বিভাগীয় ও শাখা প্রধানগণ উপস্থিত ছিলেন।

রাজশাহীর সময় / এম আর