১২ মে ২০২৪, রবিবার, ০২:৩৪:২৯ অপরাহ্ন


ফুলবাড়ীতে লোকসানের মুখে বিটিসিএল, ৫০০টির মধ্যে ৪৭৫টি সংযোগই বিকল!
কংকনা রায়, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ০১-০৮-২০২৩
ফুলবাড়ীতে লোকসানের মুখে বিটিসিএল, ৫০০টির মধ্যে ৪৭৫টি সংযোগই বিকল! ফুলবাড়ীতে লোকসানের মুখে বিটিসিএল, ৫০০টির মধ্যে ৪৭৫টি সংযোগই বিকল!


দিনাজপুরের ফুলবাড়ী উপজেলায় বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানী লিমিটেডের (বিটিসিএল) ডিজিটাল এক্সচেঞ্জটি লোকসানের মুখে পড়েছে। ৫০০ টির মধ্যে ৪৭৫টি সংযোগই বিকল রয়েছে। ফুলবাড়ী-দিনাজপুর আঞ্চলিক মহাসড়ক নির্মাণকালে মাটির নিচের টেলিফোনের ক্যাবল কাটা পড়ায় সংযোগগুলো বিচ্ছিন্ন হয়ে রয়েছে। অনেকেই স্বেচ্ছায় সংযোগ বিচ্ছিন্ন করার জন্য আবেদনও দিয়ে রেখেছেন।

জানা যায়, বিটিসিএলের ফুলবাড়ীর এক্সচেঞ্জটি এনালগ থেকে ডিজিটালে রূপান্তরিত করা হলেও গ্রাহকের সুবিধা বাড়েনি। একারণে গত কয়েক বছরে অনেক টেলিফোন গ্রাহক সংযোগ বিচ্ছিন্ন করার আবেদন করেছেন। উপজেলার পৌর শহরের বিভিন্ন এলাকায় ৫০০টি টেলিফোন সংযোগ কাগজ-কলমে থাকলেও মাত্র ২৫টি চালু রয়েছে। কিন্তু সংযোগ বন্ধ থাকলেও বন্ধ নেই মাসিক বিল। প্রতি মাসেই বিটিসিএলের পক্ষ থেকে বিলের কাগজ গ্রাহককে পৌঁছে দেওয়া হচ্ছে।

জানা যায়, এক্সচেঞ্জটিকে ডিজিটাল ঘোষণার পর ৫০০টি টেলিফোন সংযোগ বাড়িয়ে ১ হাজার করা হয়। কিন্তু ডিজিটাল সুবিধা নিশ্চিত না হওয়ায় গ্রাহক কাক্সিক্ষত সুবিধা না পেয়ে গ্রাহকরা সংযোগ বিচ্ছিন্ন করে রাখছেন।  

পৌরশহরের একজন গ্রাহক নাম না প্রকাশ করার শর্তে বলেন, বিটিসিএলর অনেক সুবিধার কথা চিন্তা করেই সংযোগটি রাখতে চেয়েছিলেন। কিন্তু স্থানীয় এক্সচেঞ্জের কর্মকর্তা ও কর্মচারিদের অবহেলা এবং অনীহার কারণে বছরের পর বছর টেলিফোন সংযোগটি বন্ধ হয়ে পড়ে রয়েছে।

আব্দুল ওয়াহেদ আলী নামের এক গ্রাহক বলেন, বিটিসিএলের টেলিফোনটি কোনো কাজেই আসছে না। আবেদন করেও বন্ধ করা যাচ্ছে না। ফোনটি নিয়ে যন্ত্রনায় পড়েছেন তিনি।

বর্তমানে কতগুলো লাইন চালু আছে বলতে না পারলেও এক্সচেঞ্জের লাইনম্যান ফজলুল হক বলেন, ৫০০টি সংযোগের মধ্যে ৪৭৫টি বিকল হয়ে পড়ে আছে। চালু আছে মাত্র ২৫টি। এরমধ্যে উপজেলা প্রশাসন, থানা পুলিশ, বিজিবি, রেজিষ্ট্রি অফিস, ফুলবাড়ী সরকারি কলেজ ও একটি উচ্চ বিদ্যালয় রয়েছে। সাধ্যমতো লাইন সচল রাখার চেষ্টা করা হয়। তবে সংযোগ বন্ধ রয়েছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ গুরুত্বপূর্ণ সেবাদানকারি প্রতিষ্ঠানের।

তবে এতগুলো গ্রাহকের সংযোগ বিচ্ছিন্ন থাকার কারণ হিসেবে তিনি বলেন, ফুলবাড়ী-দিনাজপুর আঞ্চলিক মহাসড়ক নির্মাণকালে মাটির নিচের টেলিফোনের ক্যাবল কাটা পড়ায় সংযোগগুলো বিচ্ছিন্ন হয়ে রয়েছে।

ফুলবাড়ী টেলিফোন এক্সচেঞ্জের দায়িত্বপ্রাপ্ত উপ-সহকারি প্রকৌশলী আব্দুস সাত্তারকে তার মুঠোফোন ০১৭১৫ ৩৬১৬০৯ নম্বরে একাধিকবার ফোন দেওয়া হলে ফোনের রিংটন বাজলেও তিনি ফোন গ্রহণ করা করায় তার সঙ্গে এ বিষয়ে কোন কথা বলা বা তার বক্তব্য নেওয়া যায়নি।