১৮ মে ২০২৪, শনিবার, ০২:৫২:১৪ অপরাহ্ন


‘দ্য কেরালা স্টোরি’ নিষিদ্ধ কেন? যা বলল পশ্চিমবঙ্গ সরকার
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৭-০৫-২০২৩
‘দ্য কেরালা স্টোরি’ নিষিদ্ধ কেন? যা বলল পশ্চিমবঙ্গ সরকার ‘দ্য কেরালা স্টোরি’ নিষিদ্ধ


সুদীপ্ত সেন নির্মিত ‘দ্য কেরালা স্টোরি’ মুক্তির চার দিনের মাথায় নিষিদ্ধ ঘোষণা করে পশ্চিমবঙ্গ সরকার। সিনেমায় সাম্প্রদায়িকতাকে উস্কানি রয়েছে অভিযোগ করে অশান্তি এড়াতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ছবিটিকে তার রাজ্যে নিষিদ্ধ ঘোষণা করেন। তিনি জানান, রাজ্যের শান্তিশৃঙ্খলা বজায় রাখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

মমতার নির্দেশের পর ছবিটিতে নিষেধাজ্ঞা তোলার দাবি নিয়ে শীর্ষ আদালতে যান নির্মাতা। সেন্সর বোর্ডের ছাড়পত্র থাকার পরেও পশ্চিমবঙ্গে কেন দেখানো হবে না এই সিনেমা? কারণ, জানতে চেয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয় টিম ‘দ্য কেরালা স্টোরি’।

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ এই প্রসঙ্গে গত সপ্তাহে নোটিস দেয় রাজ্য সরকারকে।  রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়, এই ছবি পক্ষপাতদুষ্ট। এখানে তথ্য বিকৃত করা হয়েছে যা বিশেষ সম্প্রদায়ের ভাবাবেগে আঘাত আনতে পারে। রাজ্যের সাম্প্রদায়িক সম্প্রীতি ও আইনশৃঙ্খলার পরিবেশ নষ্টের আশঙ্কা রয়েছে বলে জানিয়েছে পশ্চিমবঙ্গ সরকার।

এই ছবির উপর পশ্চিমবঙ্গে নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্তের সমালোচনা করে সুপ্রিম কোর্ট। শুনানি চলাকালীন দেশের প্রধান বিচারপতি প্রশ্ন করেন, ভারতের অন্যান্য অংশেও এই ছবি মুক্তি পেতে পারলে পশ্চিমবঙ্গ নয় কেন?

পাল্টা রাজ্য সরকারের যুক্তি, রাজ্যের আইনশৃঙ্খলা বজায় রাখা রাজ্য প্রশাসনের দায়িত্ব। রাজ্য সরকার প্রযোজক বিপুল শাহকে ক্ষতিপূরণ দেওয়ার দাবিও খারিজ করে দিয়েছে।