২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৮:৪৫:০৮ পূর্বাহ্ন


ওয়েস্ট ইন্ডিজের কোচ হলেন ড্যারেন স্যামি
ক্রীড়া ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১৩-০৫-২০২৩
ওয়েস্ট ইন্ডিজের কোচ হলেন ড্যারেন স্যামি ড্যারেন স্যামি।


ওয়েস্ট ইন্ডিজের সাদা বলের (ওয়ানডে ও টি-টোয়েন্টি) কোচ হয়েছেন বিশ্বকাপজয়ী তারকা ড্যারেন স্যামি। তার নেতৃত্বে ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল দেশটি। শুক্রবার (১২ মে) তাকে দায়িত্ব দেয়ার কথা জানায় ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ।

চলতি বছরের শেষদিকে ভারতে অনুষ্ঠিত হবে ওয়ানডে বিশ্বকাপ। এ বিশ্বকাপে খেলার জন্য এখনও যোগ্যতা অর্জন করতে পারেনি ক্যারিবীয়রা। দায়িত্ব পেয়ে তাই স্যামির সামনে প্রথম চ্যালেঞ্জ দলকে বিশ্বকাপের টিকিট এনে দেয়া। গত বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বের আগেই ছিটকে গিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ দল।

সাদা বলের ক্রিকেটের পাশাপাশি ক্যারিবিয়ান দল টেস্ট এবং ‘এ’ দলের হেড কোচও নিয়োগ দিয়েছে। টেস্ট এবং ‘এ’ দলের দায়িত্ব দেওয়া হয়েছে আন্দ্রে কোলেকে। ওপেন এবং স্বচ্ছ নিয়োগ প্রক্রিয়ার মধ্যে দিয়ে এই নিয়োগ করা হয়েছে বলে বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে। ১১ মে বোর্ড অব ডিরেক্টরদের মিটিংয়ের পরে এই স্যামি এবং কোলেকে নিয়োগ দেয়ার সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়।

বিশ্বকাপের বাছাইপর্বের আগে জুনে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে ওয়েস্ট ইন্ডিজ দল। এই সিরিজ থেকেই দায়িত্ব নেবেন স্যামি। সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে শারজাতে অনুষ্ঠিত হবে এই সিরিজ। অন্যদিকে আন্দ্রে কোলে তার কাজ শুরু করবেন জুলাই থেকে। তার প্রথম সিরিজ ঘরের মাটিতে ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ।

উল্লেখ্য, ২০১৬ সালে অধিনায়ক হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতার আগে ২০১২ সালেও একবার ক্রিকেটার হিসেবে বিশ্বকাপ জিতেছিলেন স্যামি।  বিশ্বকাপজয়ী এ তারকা পাকিস্তান সুপার লিগ ও ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের বিভিন্ন ফ্রাঞ্চাইজির কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন। অন্যদিকে প্রাক্তন কিপার ব্যাটার আন্দ্রে কোলে এর আগে ক্যারিবিয়ান দলের অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্ব সামলেছেন।