২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৭:০০:৫১ পূর্বাহ্ন


‘গেরুয়া বিকিনি’ পাঠানের ছবি ও গানে বদলের নির্দেশ
তামান্না হাবিব নিশু :
  • আপডেট করা হয়েছে : ৩০-১২-২০২২
‘গেরুয়া বিকিনি’ পাঠানের ছবি ও গানে বদলের নির্দেশ ‘গেরুয়া বিকিনি’ পাঠানের ছবি ও গানে বদলের নির্দেশ


শাহরুখ খান ও দীপিকা পাড়ুকোনের পাঠান-এর উপর এবার লাগু হল নতুন বিতর্ক। সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশন (CBFC)-র তরফ থেকে সিনেমায় কিছু বদল আনার কথা বলা হল, এমনকী গানেও। এবং সিনেমা মুক্তির আগে এই সংশোধিত সংস্করণ জমা দিতে বলা হল।

সিবিএফসি-র চেয়ারপার্সন প্রসূন জোশি জানিয়েছেন, ‘পাঠান নিয়ে ওঠা সমস্ত প্রশ্ন পাশে রেখে, সিনেমাটা দিনকয়েক আগে সিবিএফসি-র কাছে এসেছিল সার্টিফিকেশনের জন্য়। এবং গাইডলাইন অনুসারে খতিয়ে দেখা হয়েছে। কমিটির তরফে নির্মাতাদের কাছে নির্দেশ গিয়েছে সিনেমা ও গানগুলিতে কিছু বদল করার। এবং প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার আগে সেই সংশোধিত সংস্করণ জমা করার।’ 

তিনি আরও বলেন, ‘সিবিএফসি সবসময় সৃজনশীল অভিব্যক্তি এবং দর্শকদের সংবেদনশীলতার মধ্যে সঠিক ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। আর বিশ্বাস করে এভাবে আমরা অর্থপূর্ণ সংলাপ রাখতে পারব সব স্টেকহোল্ডারদের মধ্যে। যদিও প্রক্রিয়াটি যথাযথভাবে অনুসরণ করা হচ্ছে এবং বাস্তবায়িত হচ্ছে, আমি তাও মনে করিয়ে দিতে চাই যে আমাদের সংস্কৃতি এবং বিশ্বাস গৌরবময়। এবং আমাদের সতর্কতা অবলম্বন করতে হবে যে এটি তুচ্ছ বিষয় দ্বারা নষ্ট না হয় বা বাস্তব থেকে ফোকাসকে দূরে নিয়ে না যায়। এবং যেমন আমি আগেও বলেছি, নির্মাতা এবং দর্শকদের মধ্যে আস্থা রক্ষা করা সবচেয়ে গুরুত্বপূর্ণ। আর নির্মাতাদের এই বিষয়ের উপর কাজ করা উচিত।’ আরও পড়ুন: ‘পাঠান যে হলে মুক্তি পাবে, সেগুলি জ্বালিয়ে দিন’, বিতর্কের আগুনে ঘি ঢাললেন অযোধ্যার সাধু।

প্রসঙ্গত, পাঠান নিয়ে বড় বিতর্ক এসেছে এর প্রথম গান ‘বেশরম রং’ মুক্তি পাওয়ার পর থেকে। গানে দীপিকার পরে থাকা গেরুয়া বিকিনি যত আপত্তির কারণ। বিজেপি-র নেতারাও যোগ দিয়েছেন বয়কট পাঠান ট্রেন্ডে। অনেকেরই মত হিন্দুদের কাছে পবিত্র রং হল গেরুয়া, আর সেই রঙের বিকিনি দীপিকাকে পরানো, গানের নাম ‘বেশরম রং’, ছবির নাম ‘পাঠান’ হওয়া হিন্দু ভাবাবেগে আঘাত ফেলে। যা হওয়া উচিত নয় এক ‘হিন্দু অধ্যুষিত’ দেশে। 

২০২৩ সালের ২৫ জানুয়ারি মুক্তি পাওয়ার কথা পাঠান-এর। পাঁচ বছর পর রুপোলি পরদায় ফিরছেন শাহরুখ এই সিনেমা দিয়ে। ছবিতে রয়েছেন দীপিকা পাড়ুকোন ও জন আব্রাহাম।