০৮ সেপ্টেম্বর ২০২৪, রবিবার, ০৮:২২:৪২ পূর্বাহ্ন


যুক্তরাষ্ট্র কখনোই 'বধ্যভূমি' হবে না: বাইডেন
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৫-০৭-২০২৪
যুক্তরাষ্ট্র কখনোই 'বধ্যভূমি' হবে না: বাইডেন ছবি: সংগৃহীত


ডনাল্ড ট্রাম্পকে হত্যা চেষ্টার পর টেলিভিশনে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন 'রাজনীতির তাপমাত্রা' কমানোর আহ্বান জানিয়েছেন।রোববার হোয়াইট হাউজের ওভাল দপ্তর থেকে দেওয়া এ ভাষণে বাইডেন সতর্ক করে বলেন, বিষাক্ত কথাবার্তা ও রাজনৈতিক উত্তেজনা রক্তপাতের দিকে ঠেলে দিতে পারে।"রাজনীতি কখনোই আক্ষরিক যুদ্ধক্ষেত্র, বধ্যভূমি হতে পারে না," বলেন তিনি।যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট বাইডেনের প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান ডনাল্ড ট্রাম্প অল্পের জন্য বন্দুকধারীর গুলি থেকে প্রাণে বেঁচে যাওয়ার পরদিন রোববার মার্কিন প্রেসিডেন্ট এ আবেদন জানান।

সমঝোতামূলক এক বক্তব্যে তিনি আমেরিকানদের কূপমণ্ডুকতা ছেড়ে বের হয়ে আসার আহ্বান জানান। তিনি জোর দিয়ে বলেন, "গণতান্ত্রিক দেশে মতবিরোধ অনিবার্য আর তাই সবাইকে রাজনীতির তাপমাত্রা কমাতে দায়িত্ব নিতে হবে।"বাইডেন বলেন, "এই ধরনের সহিংসতার কোনো স্থান আমেরিকায় নেই। কোনো সহিংসতারই নেই, কোনো ব্যতিক্রম নেই। এই সহিংসতাকে স্বাভাবিক হতে দিতে পারি না আমরা।"

ট্রাম্পের প্রাণনাশের চেষ্টার ফের নিন্দা জানিয়ে তিনি গত কয়েক বছরের মধ্যে ঘটে যাওয়া বেশ কিছু সহিংসতার উল্লেখ করেন। এর মধ্যে ২০২১ সালে ট্রাম্পের সমর্থকদের মার্কিন ক্যাপিটলে হামলা, ২০২০ সালে মিশিগানের গভর্নরকে অপহরণের চক্রান্ত এবং ২০২২ সালে মার্কিন প্রতিনিধি পরিষদের সাবেক স্পিকার ডেমোক্র্যাট ন্যান্সি পোলেসির স্বামীর ওপর হামলা উল্লেখযোগ্য।বাইডেন বলেন, "এই দেশে রাজনৈতিক বাগাড়ম্বর অত্যন্ত উত্তপ্ত হয়ে উঠেছে। এখন সময় এটি ঠাণ্ডা করার। এটি করা আমাদের সবার দায়িত্ব।"প্রায় সাত মিনিটের এই ভাষণে বাইডেন বলেন, "আমেরিকায় আমরা আমাদের পার্থক্যগুলোর সমধান করি ব্যালট বাক্সে। এখনও আমরা সেভাবেই করবো, ব্যালট বাক্সে; বুলেট দিয়ে নয়।"

তার এই ভাষণ রক্ষণশীল টেলিভিশন চ্যানেল ফক্স নিউজসহ যুক্তরাষ্ট্রে সবগুলো নিউজ নেটওয়ার্ক সরাসরি সম্প্রচার করেছে।"আমেরিকাকে পরিবর্তন করার ক্ষমতা সবসময় জনগণের হাতে থাকা উচিত, একজন সম্ভাব্য হত্যাকারীর হাতে নয়। সহিংসতা কখনোই উত্তর হতে পারে না," বলেছেন তিনি।রয়টার্স জানিয়েছে, যুক্তরাষ্ট্রের চারজন প্রেসিডেন্টকে হত্যা করা হয়েছে আর বেশ কয়েকজন হত্যাচেষ্টা থেকে বেঁচে গেছেন। একাধিক প্রেসিডেন্ট প্রার্থী গুলিবিদ্ধ হয়েছেন, কেউ কেউ মারাও গেছেন।

হোয়াইট হাউজের কর্মকর্তারা আশা করছেন, ট্রাম্পের ওপর গুলিবর্ষণের ঘটনা বাইডেনকে প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ানোর জন্য চাপ সৃষ্টি করার বদলে ডেমোক্র্যাটদের তার চারপাশে জড়ো হওয়ার ইন্ধন যোগাবে।ভাষণ দেওয়ার সময় বাইডেন বেশ কিছু শব্দ ও ফ্রেজ বিকৃত করে উচ্চারণ করেন, যা তার জন্য একটি নিয়মিত ঘটনা হয়ে দাঁড়িয়েছে। ভাষণ শেষ করার পর ফক্স নিউজ চ্যানেল ও অন্য রক্ষণশীল সংবাদ চ্যানেলগুলো হোঁচট খাওয়া অংশগুলো বারবার দেখাতে থাকে।