০৮ সেপ্টেম্বর ২০২৪, রবিবার, ০৮:৩০:৪৬ পূর্বাহ্ন


ডোনাল্ড ট্রাম্পকে হত্যার চেষ্টা, বন্দুকধারীর মৃত্যু
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৪-০৭-২০২৪
ডোনাল্ড ট্রাম্পকে হত্যার চেষ্টা, বন্দুকধারীর মৃত্যু ছবি: সংগৃহীত


প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট তথা এবারের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান মনোনীত প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে হত্যার চেষ্টা। পেনসিলভেনিয়ার বাটলারে তাঁর সমাবেশে গুলি চলে। তিনি আহত হলেও অক্ষত আছেন বলে জানা গিয়েছে।

তাঁর মুখে রক্তের দাগ দেখা গিয়েছে। কারণ ঘটনার পরে নিরাপত্তাকর্মীরা তাঁকে স্টেজ থেকে তুলে নিয়ে যায়।

এক বিবৃতিতে ট্রাম্পের মুখপাত্র বলেছেন, তিনি ভাল আছেন। তাঁকে হাসপাতাল থেকে চেক আউট করা হয়েছে।

ডোনাল্ড ট্রাম্পের মুখপাত্র স্টিভেন চেউং বলেছেন, প্রাক্তন প্রেসিডেন্ট ট্রাম্প এই হামলায় দ্রুত পদক্ষেপ গ্রহণের জন্য আইন প্রয়োগকারী এবং প্রথম প্রতিক্রিয়াকারীদের ধন্যবাদ জানিয়েছেন।

অন্যদিকে মার্কিন প্রেসিডেন্ট ডো বাইডেন তাঁর প্রতিদ্বন্দ্বী রিপাব্লিকান প্রার্থী এবং পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের ওপরে প্রাণঘাতী হামলার নিন্দা করেছেন। তিনি বলেছেন, পেনসিলভেনিয়ায় ডোনাল্ড ট্রাম্পের সমাবেশে গুলি চালানোর বিষয়টি তাঁকে জানানো হয়েছে। তিনি শুনেছেন, ট্রাম্প নিরাপদে রয়েছেন। তিনি ট্রাম্পের পরিবার এবং সমাবেশে যাঁরা ছিলেন তাঁদের ভালোর জন্য প্রার্থনা করছেন বলে জানিয়েছেন।

তিনি আরও বলেছেন, প্রাক্তন প্রেসিডেন্টকে নিরাপদে নিয়ে যাওয়ার জন্য জিল ও তিনি সিক্রেট সার্ভিসের কাছে কাছে কৃতজ্ঞ। আমেরিকায় এই ধরনের হিংসার কোনও স্থান নেই বলেও জানিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন। এই ঘটনার নিন্দা করতে সবাইকে এক জাতি হিসেবে ঐক্যবদ্ধ হওয়ার ডাকও দিয়েছেন তিনি।

একটি ভিডিওতে দেখা গিয়েছে জো বাইডেন এবং তাঁর প্রশাসন সম্পর্কে কথা বলার সময় ধাক্কাধাক্কি হয়। সেই সময় সিক্রেট সার্ভিসের এজেন্টরা ট্রাম্পকে ঘিরে ধরে স্টেজ থেকে পাশে থাকা গাড়িতে করে দ্রুত বেরিয়ে যান। এক বিবৃতিতে সিক্রেট সার্ভিসের তরফে বলা হয়েছে, ট্রাম্পকে সুরক্ষা দেওয়ার জন্য কার্যকরী ব্যবস্থা করা হয়েছে। এদিকে ট্রাম্প মঞ্চ ছেড়ে যাওয়ার পরেই পুলিশ খেলার মাঠ খালি করতে শুরু করে।

সিক্রেট সার্ভিসের চিফ অফ কমিউনিকেশন অ্যান্থনি গুগলিয়েলমি বলেছেন, পেনসিলভেনিয়ায় ১৩ জুলাই সন্ধে ৬.১৫ নাগাদ প্রাক্তন প্রেসিডেন্ট ট্র্যাম্পের সমাবেশ চলার সময় একজন সন্দেহভাজন বন্দুকধারী সমাবেশস্থলের বাইরে একটি উঁচু জায়গা থেকে মঞ্চের দিকে লক্ষ্য করে একাধিক গুলি ছোঁড়ে। তবে মার্কিন সিক্রেট সার্ভিসের কর্মীরা বন্দুকধারীকে নিষ্ক্রিয় করে। পাশাপাশি সিক্রেট সার্ভিসের কর্মীদের পাল্টা হামলায় বন্দুকধারীর মৃত্যু হয়েছে। এরপরেই প্রাক্তন প্রেসিডেন্টের নিরাপত্তার মূল্যায়ন করা হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।

অ্যান্থনি গুগলিয়েলমি আরও বলেছেন, সিক্রেট সার্ভিসের তরফে বিষয়টি আনুষ্ঠানিকভাবে ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশনকে জানানো হয়েছে। এফবিআই-এর তরফে বলা হয়েছে, তাদের কর্মীরা পেনসিলভেনিয়ার বাটলারে রয়েছে। তারা যৌথভাবে সিক্রেট সার্ভিসের সঙ্গে কাজ চালিয়ে যাবে বলে জানিয়েছে এফবিআই।