২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ১১:৩৭:৫৫ পূর্বাহ্ন


রাজশাহীতে সবজিতে ফিরেছে স্বস্তি
মঈন উদ্দিন
  • আপডেট করা হয়েছে : ২২-০৩-২০২৪
রাজশাহীতে সবজিতে ফিরেছে স্বস্তি ছবি- রাজশাহীর সময়


সপ্তাহ ব্যবধানে রাজশাহীর বাজারগুলোতে সব ধরনের সবজি ও পেঁয়াজের দাম কমায় ফিরেছে স্বস্তি। পবিত্র রমজান মাসে চাহিদা কম থাকায় প্রতিটি সবজির দাম কমেছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। তবে সকল ধরনের মুরগিসহ মাংসের বাজার অপরিবর্তিত রয়েছে। শনিবার মহানগরীর মাস্টারপাড়া ও শালবাগান বাজার ঘুরে ক্রেতা এবং বিক্রেতাদের সঙ্গে কথা বলে এতথ্য জানা গেছে।

চলতি সপ্তাহে এসব বাজার ঘুরে দেখা গেছে, ভারত থেকে আমদানির কারণে সপ্তাহ ব্যবধানে পেঁয়াজের দাম কেজিতে ২৫ টাকা কমে ৫৫ থেকে ৬০ টাকা দরে বিক্রি হচ্ছে। গত সপ্তাহেও দেশি পেঁয়াজ ৮০ টাকা দরে বিক্রি হয়েছে। 

এসব বাজারে সবজির দামও কিছুটা কমেছে। বেগুন ২০ থেকে ২৫ টাকা, করলা ৬০ টাকা, ঢেঁড়স ৪০ টাকা, বরবটি ১০০ টাকায়,  শসা ৬০ টাকা, খিরাই ৫০ টাকা, প্রতিটি লাউ বিক্রি হচ্ছে ২০  থেকে ২৫ টাকা, পেঁপে প্রতি কেজি ৩০ টাকা, ঝিঙা ৭০ টাকা এবং পটল ৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।  

বাজারগুলোতে প্রতি কেজি কচুরমুখী ৮০ টাকা, মুলা বিক্রি হচ্ছে ৩০ টাকা, শিম ৪০ থেকে ৫০ টাকা কেজি, ফুলকপি ৩০ টাকা পিস, বাঁধা কপি ৩০ থেকে ৩৫ টাকা পিস, ব্রকলি ৩০ টাকা পিস, পাকা টমেটো প্রকারভেদে ৪০ থেকে ৬০ টাকা, গাজর ৪০ টাকা এবং আলু ৩৫ টাকা দরে বিক্রি হচ্ছে।  

এসব বাজারে লেবুর হালি কিছুটা কমে ২০ থেকে ৩০০ টাকা, কলা হালি বিক্রি হচ্ছে ২৫ টাকায়, মিষ্টি কুমড়া কেজি ৩০ থেকে ৪০ টাকা ও কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা কেজি দরে।

চলতি সপ্তাহে আগের দামেই বিক্রি হচ্ছে ব্রয়লারসহ সব ধরনের মুরগি। বাজারগুলোতে ১৯০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে ব্রয়লার মুরগি। সোনালি ৩০০ টাকা, সোনালি হাইব্রিড ২৮০ টাকা, দেশি মুরগি ৫৫০ কেজি, লেয়ার মুরগি ২৬০ টাকা এবং সাদা লেয়ার ২৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া গরুর মাংস কেজি প্রতি ৭০০ থেকে ৭৫০ টাকা এবং খাসির মাংস কেজি প্রতি ১০৫০-১১০০ টাকায় বিক্রি হচ্ছে।  

বাজারগুলোতে এক ডজন লাল ডিম বিক্রি হচ্ছে ১০৮ টাকায়, সাদা ডিম প্রতি ডজন ১০২ টাকায় বিক্রি করতে দেখা যায়। শনিবার বাজারগুলোতে ৪০০ গ্রাম ওজনের ইলিশ মাছ কেজি প্রতি বিক্রি হচ্ছে ৭৫০ টাকা, এক কেজি শিং মাছ চাষের (আকারভেদে) বিক্রি হচ্ছে ৩৫০ থেকে ৬০০ টাকায়, প্রতি কেজি রুই মাছের দাম বেড়ে (আকারভেদে) ৩৫০ থেকে ৫০০ টাকায়, পাঙ্গাস ১৬০ থেকে ২২০ টাকায়, চিংড়ি প্রতি কেজি ৮০০ থেকে ১২০০ টাকায়, কাতল ৩৫০ থেকে ৫০০ টাকায়, পাবদা মাছ ৩৫০ থেকে ৪০০ টাকায়,  তেলাপিয়া ১৮০ টাকায়, টেংরা মাছ ৬০০ থেকে ৮০০ টাকা, কাচকি মাছ ৬০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।