০৪ মে ২০২৪, শনিবার, ০৫:২২:৫২ পূর্বাহ্ন


৯৬তম অ্যাকাডেমির মঞ্চেও ওপেনহাইমারের জয় জয়কার, ঝুলিতে ৭ অস্কার
তামান্না হাবিব নিশু :
  • আপডেট করা হয়েছে : ১১-০৩-২০২৪
৯৬তম অ্যাকাডেমির মঞ্চেও ওপেনহাইমারের জয় জয়কার, ঝুলিতে ৭ অস্কার ৯৬তম অ্যাকাডেমির মঞ্চেও ওপেনহাইমারের জয় জয়কার, ঝুলিতে ৭ অস্কার


কিলিয়ান মারফি, রবার্ট ডাউনি জুনিয়র এবং পরিচালক ক্রিস্টোফার নোলান সকলেই ওপেনহাইমারে তাঁদের কাজের জন্য সম্মানিত হয়েছিলেন বাফটায়। সেই একই চিত্র ধরা দিল অস্কারের মঞ্চে। ৯৬তম অ্যাকাডেমির মঞ্চেও ওপেনহাইমারের জয় জয়কার। এই বছর তাঁদের ঝুলিতে ৭ অস্কার। 

সেরা ছবি

এবছর সেরা ছবির জন্য অস্কার পেল ওপেনহেইমার। পুরস্কার তুলে দেন আল পাচিনো। পুরস্কার গ্রহণ করেন প্রযোজক এমা থমাস। এই অস্কারের হাত ধরেই এবছর সাতটি অস্কার পেল 'ওপেনহাইমার'।

সেরা পরিচালক

আটবার মনোনয়ন পাওয়ার পর অবশেষে অস্কার পেলেন ক্রিস্টোফার নোলান। 'ওপেনহাইমার' ছবির জন্য সেরা পরিচালকের পুরস্কার জিতেছেন তিনি।

সেরা অভিনেতা

৯৬ তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে সেরা অভিনেতা বিভাগে অস্কার পেলেন মার্কিন অভিনেতা কিলিয়ান মারফি। ক্রিস্টোফার নোলানের 'ওপেনহাইমার' ছবিতে জে রবার্ট ওপেনহাইমারের চরিত্রে অভিনয়ের জন্য এই পুরস্কার পান তিনি। অস্কারে এটি মারফির প্রথম মনোনয়ন এবং তাঁর প্রথম জয়।

সেরা অরিজিনাল স্কোর

ওপেনহাইমারের অরিজিনাল স্কোরের জন্য দ্বিতীয়বারের মতো অস্কার জিতলেন লুডভিগ গোরানসন। ব্ল্যাক প্যান্থারের পর এটি তাঁর দ্বিতীয় জয়।

সেরা সিনেমাটোগ্রাফি

ওপেনহেইমার ছবির জন্য সেরা সিনেম্যাটোগ্রাফির অস্কার পেলেন হোয়েতে ভ্যান হোয়েতেমা। তাঁর কথায়, 'প্রতিনিয়ত ক্লোজআপ, ক্লোজআপ, ক্লোজআপ, কথা বলা, কথা বলা। চ্যালেঞ্জ ছিল, কী করে এই ভয়ানক বিষয় ইন্টারেস্টিং করে তোলা যায়?'

সেরা ফিল্ম এডিটিং

'ওপেনহাইমার' ছবির জন্য সেরা সম্পাদনার পুরস্কার পেয়েছেন জেনিফার ল্যাম। তাঁর কথায়, 'প্রথম যখন স্ক্রিপ্টটা পড়েছিলাম, তখন ছিঁড়ে ফেলেছিলাম। যখন আপনি এমন একটি মুভিতে কাজ করেন যার স্ক্রিপ্ট খুব নিখুঁতভাবে পরিকল্পনা করা হয়, এবং তারপরে আপনাকে এটি সম্পাদনা করতে হবে। আমি চেয়েছিলাম, যখন আমি প্রথম স্ক্রিপ্টটি পড়েছিলাম, তখন দর্শক হিসাবে ছবিটা দেখে আমি কী অনুভব করতে পারি, তা অনুভব করতে। আর সেটা করা সত্যিই কঠিন'

সেরা পার্শ্ব অভিনেতা

ওপেনহাইমার ছবির জন্য প্রথমবারের মতো অস্কার জিতলেন রবার্ট ডাউনি জুনিয়র। তিনি বলেন, "আমি আমার শৈশবকে ধন্যবাদ জানাতে চাই। এটি রবার্টের তৃতীয় মনোনয়ন। ক্রিস্টোফার নোলানের ছবিতে ঈর্ষান্বিত লুইস স্ট্রস চরিত্রে অভিনয় করেন তিনি। অস্কারের ফটো রুমে কে হুই জুয়ান, স্যাম রকওয়েল, মাহেরশালা আলি, ক্রিস্টফ ওয়াল্টজ ও টিম রবিন্সের সঙ্গে ফ্রেমবন্দি হন তিনি।