১৬ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ১২:৩১:০৮ পূর্বাহ্ন


গাজায় আকাশপথে ত্রাণ পৌঁছে দেবে আমেরিকা
আন্তর্জাতিক ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ০২-০৩-২০২৪
গাজায় আকাশপথে ত্রাণ পৌঁছে দেবে আমেরিকা গাজায় আকাশপথে ত্রাণ পৌঁছে দেবে আমেরিকা


এবার আকাশপথে গাজায় ত্রাণ পাঠানো হবে। শুক্রবার এই কথা ঘোষণা করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার ত্রাণ নিতে গিয়ে ইজরায়েলি সেনার গুলিতে প্রাণ হারান ১০৪ প্যালেস্তিনীয়। তার পরেই আকাশপথে ত্রাণ পাঠানোর সিদ্ধান্ত বাইডেনের।

হামাসের বিরুদ্ধে ইজরায়েলি সেনার সামরিক অভিযান শুরু হওয়ার পর থেকেই বেড়েছে গাজার আমজনতার দুর্দশা। ত্রাণের ভরসাতেই তাঁদের দিন কাটছে। ভারত-সহ একাধিক দেশ গাজার জন্য ত্রাণের ব্যবস্থা করেছে। তবে বারবারই অভিযোগ উঠেছে যে পর্যাপ্ত ত্রাণ পাঠানো যাচ্ছে না গাজাতে। এহেন পরিস্থিতিতে বৃহস্পতিবার ভয়ানক ঘটনা ঘটে পশ্চিম গাজার নাবুলসি এলাকায়। ট্রাক থেকে ত্রাণ নিতে আসা প্যালেস্তিনীয়দের উপর গুলি চালায় ইজরায়েলি ফৌজ। মৃত্যু হয় ১০৪ জনের।

সেই খবর পেয়েই সাংবাদিকদের মুখোমুখি হন মার্কিন প্রেসিডেন্ট। তাঁর কথায়, আগামী কয়েকদিনের মধ্যেই আকাশপথে গাজায় ত্রাণ পাঠানো হবে। সেখানকার মানুষের জন্য এখনও অনেক কিছু করা প্রয়োজন এবং মার্কিন যুক্তরাষ্ট্র সেটা অবশ্যই করবে। গাজায় যে পরিমাণ ত্রাণ পৌঁছচ্ছে সেটা মোটেও যথেষ্ট নয়। তবে ‘বন্ধুরাষ্ট্র’ ইজরায়েলের গুলিবর্ষণ নিয়ে একটি শব্দও খরচ করেননি বাইডেন।

হোয়াইট হাউসের তরফে পরে জানানো হয়, গাজায় আপাতত রেডি টু ইট খাবার পৌঁছে দেওয়ার পরিকল্পনা রয়েছে। আকাশপথে ধারাবাহিকভাবে ত্রাণ পাঠানো হবে। আগামী দিনে জলপথে বিশাল পরিমাণ ত্রাণ পাঠানোর পরিকল্পনা চলছে। কিন্তু কবে থেকে আকাশপথে ত্রাণ পাঠানো শুরু হবে সেই নিয়ে কিছু জানা যায়নি। উল্লেখ্য, জর্ডান ও ফ্রান্সের মতো বেশ কয়েকটি দেশ আকাশপথে ত্রাণ পাঠিয়েছে। তাতেও দুর্দশা কমেনি গাজার আমজনতার।