০৩ মে ২০২৪, শুক্রবার, ১২:২৪:৫৯ অপরাহ্ন


চিরবিদায় নিলেন গজ়ল শিল্পী পঙ্কজ উধাস
বিনোদন ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৬-০২-২০২৪
চিরবিদায় নিলেন গজ়ল শিল্পী পঙ্কজ উধাস চিরবিদায় নিলেন গজ়ল শিল্পী পঙ্কজ উধাস


৭২ বছর বয়সে না ফেরার দেশে চলে গেলেন প্রয়াত খ্যাতনামী গজল গায়ক পঙ্কজ উধাস। দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন তিনি। তাঁর মৃত্যুর খবর নিশ্চিত করেছেন শিল্পীর পরিবার। তাঁদের পক্ষ থেকে জানানো হয়েছে, গভীর শোকের সঙ্গে জানাচ্ছি পদ্মশ্রী শিল্পী পঙ্কজ উধাস সোমবার (২৬ ফেব্রুয়ারি) মারা গেছেন।

সঙ্গীতজগতে শোকের ছায়া। শোকপ্রকাশ করেছেন সোনু নিগম। সোশ্যাল মিডিয়ায় তিনি লেখেন, 'আমার শৈশবের একটি গুরুত্বপূর্ণ অংশ আজ হারিয়ে গেছে। শ্রী পঙ্কজ উধাসজি, আমি আপনাকে আজীবন মিস করব। আপনি যে আর নেই তা জেনে আমার হৃদয় কান্নায় ভেঙে পড়ছে। পাশে থাকার জন্য ধন্যবাদ। ওম শান্তি'।

পঙ্কজ উধাসের জন্ম ১৯৫১ সালের ১৭ মে গুজরাতের জেতপুরে। ১৯৮০ সালে প্রকাশিত হয় তাঁর নয়া গজল অ্যালবাম। 'আহাট' নামে অ্যালবাম প্রকাশ করে তিনি তাঁর সংগীতজীবন শুরু করেন। কালক্রমে তিনি ভারতে হয়ে ওঠেন গজল সংগীতের সমার্থক। বলিউডে সঞ্জয় দত্তের 'নাম' ছবির জন্য বিখ্যাত 'চিঠি আয়ি হ্যায়' গানটি গেয়ে তিনি পৌঁছে যান জনপ্রিয়তা শীর্ষে। ছবিটি পরিচালনা করেছেন মহেশ ভাট। এই গানে চোখ ভিজেছিল আপামর সংগীতপ্রেমীর।

সারা বিশ্বজুড়ে কনসার্ট করতেন গজলের সম্রাট পঙ্কজ উধাস। শুধু গজলই নয়, নব্বইয়ের সময়ে মিউজিক অ্যালবামেও বাজিমাত করেছিলেন পঙ্কজ। তাঁর 'আহিস্তা কি জিয়ে বাঁতে...' আজও মুখে মুখে ফেরে সংগীতপ্রেমীদের। নানা সম্মান ও পুরস্কারের পাশাপাশি তিনি পেয়েছেন পদ্মশ্রী সম্মান। তাঁর মৃত্যুতে শোকস্তব্ধ সংগীতজগত।