২০ মে ২০২৪, সোমবার, ০৪:৫৪:৫৪ অপরাহ্ন


বিধ্বস্ত গাজা থেকে বেরলেন ৪০০ বিদেশি নাগরিক
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০১-১১-২০২৩
বিধ্বস্ত গাজা থেকে বেরলেন ৪০০ বিদেশি নাগরিক ছবি: সংগৃহীত


যুদ্ধবিধ্বস্ত গাজা ছাড়ছেন বিদেশি নাগরিকরা। হামাসের হামলা শুরু হওয়ার পর এই প্রথমবার গাজার সীমানা পেরতে পারছেন সাধারণ মানুষ। জানা গিয়েছে, অন্তত ৪৪টি দেশের নাগরিকরা এদিন গাজার সীমানায় রাফা এলাকা থেকে মিশরের উদ্দেশে রওনা দিয়েছেন। সূত্রের খবর, অন্তত ৪০০ জন বিদেশি এদিন গাজা ছেড়েছেন।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর হামাসের হামলা শুরু হওয়ার পর থেকে গাজা ছেড়ে সাধারণ মানুষকে বেরনোর অনুমতি দেওয়া হয়নি।

বুধবার থেকেই গাজার সীমানা পেরিয়ে বেরিয়ে যেতে পারেন বিদেশি নাগরিকরা, এমনটাই শোনা গিয়েছিল। সরকারিভাবে এই প্রসঙ্গে কিছুই জানানো হয়নি। তবে রাফা এলাকার বেশ কয়েকটি ছবিতে দেখা যাচ্ছে, মিশরের সীমান্তের কাছে জড়ো হয়েছেন বহু বিদেশি। রাফা ছেড়ে কোথায় গিয়েছেন তাঁরা, তা অবশ্য জানা যায়নি। প্রায় ৪০০ বিদেশিদের মধ্যে রয়েছেন ৪৪টি দেশের নাগরিক। এছাড়াও রয়েছেন নানা ত্রাণ শিবিরের কর্মীরাও।

গত ৭ অক্টোবর ইজরায়েলে হামলা চালায় গাজার হামাস জঙ্গিরা। তার পালটা আক্রমণ শুরু করে ইজরায়েলও। ইতিমধ্যেই গাজার ভূখণ্ডে ঢুকে অভিযান শুরু করেছে ইজরায়েলের সেনা। তবে দীর্ঘদিন ধরে সংঘর্ষ চললেও গাজা ছেড়ে বেরনোর অনুমতি দেওয়া হয়নি সাধারণ মানুষকে। এই প্রথমবার গাজা থেকে বেরলেন সাধারণ মানুষ। নাম প্রকাশে অনিচ্ছুক এক আধিকারিক জানান, মিশরেই যেতে পারেন বিদেশিরা।

অন্যদিকে, হামাস-ইজরায়েল সংঘর্ষে একেবারে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজা ভূখণ্ড। হামাসের হামলায় অন্তত ১ হাজার ৪০০ ইজরায়েলির মৃত্যু হয়। যাঁদের অধিকাংশই সাধারণ নাগরিক। পরে হামাস শিবিরের লক্ষ্যে পালটা হামলা চালিয়েছে ইজরায়েলি সেনাও। এখনও পর্যন্ত তাদের বিমান হামলায় গাজায় মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৮ হাজার।