২০ মে ২০২৪, সোমবার, ০৩:৫৫:০৫ অপরাহ্ন


ডিজিটাল মানচিত্র থেকে ইসরাইলকে মুছে দিলো চীনা দুই কোম্পানি
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ৩১-১০-২০২৩
ডিজিটাল মানচিত্র থেকে ইসরাইলকে মুছে দিলো চীনা দুই কোম্পানি চীনের মানচিত্রে ইসরাইল বলতে এখন কোনো দেশ নেই। সম্পূর্ণ এলাকাকে ফিলিস্তিন হিসেবে উল্লেখ করা হয়েছে।


অনলাইন বা ডিজিটাল মানচিত্র থেকে ইসরাইলকে মুছে দিয়েছে চীনের দুই শীর্ষ প্রযুক্তি কোম্পানি ও ডিজিটাল ম্যাপিং প্ল্যাটফর্ম আলিবাবা ও বাইদু।

অর্থাৎ এই দুই কোম্পানির মানচিত্র অনুযায়ী, মধ্যপ্রাচ্যে ইসরাইল বলতে এখন কোনো দেশ নেই। সম্পূর্ণ এলাকাই ফিলিস্তিন। ইসরাইল-ফিলিস্তিন সংঘাতে নিপীড়িত ফিলিস্তিনিদের প্রতি সংহতির অংশ হিসেবে এই পদক্ষেপ নিয়ে এই দুই প্রতিষ্ঠান।
 
মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরায়েলের হামলার প্রতিবাদ জানিয়ে আসছে চীন। দেশটি শুরু থেকেই প্রকাশ্যে ও স্পষ্টভাবে ফিলিস্তিনের পক্ষে দাঁড়িয়েছে।
 
চীনা সামাজিক যোগাযোগ মাধ্যম বাইদুর চীনা ভাষার অনলাইন মানচিত্রে ফিলিস্তিনের শহরগুলোর নাম ও সীমানা দেখানো হয়েছে। তবে সেখানে ইসরাইলের কোনো চিহ্ন নেই। যদিও মানচিত্রে লুক্সেমবার্গের মতো ছোট দেশগুলোকে চিহ্নিত করা হয়েছে। 

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের আকস্মিক অভিযানের পর থেকে গাজা উপত্যকায় নির্বিচার ও বিরামহীনভাবে বিমান হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল। এতে এখন পর্যন্ত ৩০ হাজার ফিলিস্তিনি হতাহত হয়েছেন। 
 
এই সংঘাতে বরাবরের মতোই শুরু থেকেই ইসরাইলের পক্ষেই অবস্থান নিয়েছে ‍যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্র দেশগুলো। তাদের বক্তব্য, ‘ইসরাইলের আত্মরক্ষার অধিকার আছে।’
 
তবে গাজায় ইসরাইলের এই আগ্রাসনে নিপীড়িত ফিলিস্তিনিদের পক্ষে অবস্থান নিয়ে চীন। সেই অবস্থানের অংশ হিসেবে ইসরাইলের নির্বিচার বিমান হামলার পরপরই এর নিন্দা জানিয়ে অবিলম্বে এই হামলা বন্ধ করার আহ্বান জানায় বেইজিং। সংকট সমাধানে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার ওপর জোর দিয়েছেন চীনা নেতারা।
 
পাশাপাশি ফিলিস্তিন-ইসরাইল সংঘাত বন্ধে শুরু থেকেই সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের সাথে যোগাযোগ রক্ষা করে চলেছে চীন। যেমনটা সোমবার (৩০ অক্টোবর) বেইজিংয়ে এক নিয়মিত প্রেস ব্রিফিংয়ে বলেছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েন পিন।
 
তিনি বলেন, চীন এ ব্যাপারে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের আলোচনায় সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছে এবং পরিস্থিতি শান্ত করার জন্য শান্তি ও আলোচনার পক্ষে কাজ করেছে ও করছে।
 
মুখপাত্র আরও বলেন, সংলাপ, যুদ্ধবিরতি, ও শান্তির জন্য যে-কোনো উদ্যোগকে সমর্থন করবে চীন; যেসব প্রচেষ্টার লক্ষ্য হবে ‘দুই রাষ্ট্র তত্ত্বের’ ভিত্তিতে ফিলিস্তিন ইস্যুর ন্যায্য ও দীর্ঘস্থায়ী সমাধান, চীন সেসব প্রচেষ্টাকে সমর্থন দেবে। আন্তর্জাতিক সম্প্রদায় বিশেষ করে আরব দেশগুলো চীনের ন্যায়সঙ্গত অবস্থান ও ভূমিকার প্রশংসাও করেছে।

ফিলিস্তিনিদের অধিকার প্রতিষ্ঠায় চীনের নানা পদক্ষেপের সঙ্গে সঙ্গে সমস্যা সমাধানে এগেয়ে আসছে দেশটির কোম্পানিগুলোও। তারই ধারাবাহিকতায় শীর্ষ দুই চীনা কোম্পানি আলিবাবা ও বাইদু তাদের ডিজিটাল মানচিত্র থেকে ইসরাইলকে মুছে দিয়েছে।