১৯ মে ২০২৪, রবিবার, ১০:০০:০৫ পূর্বাহ্ন


গাজায় নিজেদের ৫০ নাগরিককে হত্যা করেছে ইসরাইল!
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৭-১০-২০২৩
গাজায় নিজেদের ৫০ নাগরিককে হত্যা করেছে ইসরাইল! ইসরাইলি বাহিনীর বিমান হামলা-বোমাবর্ষণে রীতিমতো ধ্বংসস্তুপে পরিণত হয়েছে গাজা। ছবি: সংগৃহীত


ফিলিস্তিনের গাজায় বোমা হামলা চালিয়ে এ পর্যন্ত হামাসের হাতে বন্দি নিজেদেরই ৫০ জন নাগরিককে হত্যা করেছে ইসরাইল। হামাসের সামরিক শাখা আল কাসাম ব্রিগেড এক টেলগ্রাম বার্তায় এই দাবি করেন।

বৃহস্পতিবার (২৬ অক্টোবর) বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি। 
 
টেলিগ্রাম চ্যানেলে পোস্ট করা ওই বিবৃতিতে বলা হয়েছে, ‘এখন পর্যন্ত গাজায় ইহুদিবাদী হামলা ও গণহত্যায় প্রায় ৫০ জন বন্দি ইহুদি নিহত হয়েছেন।’
 
গত ৭ অক্টোবর ইসরাইলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। তাদের হামলায় ইসরাইলের ১৪০০ এরও বেশি মানুষ নিহত হন। এছাড়াও এদিন তারা দেশটিতে ঢুকে দেশটির দুইশতাধিক নাগরিককে জিম্মি করে গাজায় নিয়ে যায়।

ইসরাইলের ডিফেন্স ফোর্সের-আইডিএফ মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলেছেন, গাজায় হামাসের হাতে বন্দি থাকা লোকের আনুমানিক সংখ্যা ২২৬।
 
হামাস এখন পর্যন্ত চার জিম্মিকে মুক্তি দিয়েছে। ২০ অক্টোবর মা-মেয়ে জুডিথ ও নাটালি রানান প্রথম মুক্তি পান। এরপর ২৩ অক্টোবর  ৮৫ বছর বয়সী ইয়োচেভ লিফসচিৎজ এবং ৭৯ বছর বয়সী নুরিট কুপার মুক্তি পান।
 
হামাসের হামলার পাল্টা জবাবে ফিলিস্তিনের গাজায় হামলা শুরু করে ইসরাইলি বাহিনী। সেই থেকে এখন পর্যন্ত গাজায় টানা বিমান হামলা চালানো হচ্ছে।

ইসরাইলি বাহিনীর বোমাবর্ষণে রীতিমতো ধ্বংসস্তুপে পরিণত হয়েছে গাজা উপত্যকা। সেই সঙ্গে অবরোধ দিয়ে গাজায় খাবার, পানি, জ্বালানি ও চিকিৎসা সরঞ্জাম সরবরাহের পথও বন্ধ করে দেয় ইসরাইল। এতে গাজা উপত্যকাজুড়ে নেমে এসেছে মানবিক বিপর্যয়।
 
সবশেষ তথ্যানুযায়ী, চলমান সংঘাতে এ পর্যন্ত ৭ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন, যার মধ্যে প্রায় ৩ হাজার শিশু রয়েছে।