১৯ মে ২০২৪, রবিবার, ১২:৫২:০৫ অপরাহ্ন


আল-আকসায় জুমার নামাজ আদায়ে ইসরাইলি পুলিশের বাধা
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৭-১০-২০২৩
আল-আকসায় জুমার নামাজ আদায়ে ইসরাইলি পুলিশের বাধা জেরুজালেমের পবিত্র আল-আকসা মসজিদ প্রাঙ্গণ। ছবি: সংগৃহীত


ফিলিস্তিনের জেরুজালেম শহরে অবস্থিত পবিত্র আল-আকসা মসজিদে মুসল্লিদের জুমার নামাজ আদায়ে বাধা দিয়েছে ইসরাইলি পুলিশ। নামাজের জন্য আসা বেশিরভাগ মুসল্লিকে মসজিদে প্রবেশের আগেই ফিরিয়ে দিয়েছে তারা।

শুক্রবার (২৭ অক্টোবর) সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, দখলদার ইসরাইলি পুলিশ সব মুসল্লিদের মসজিদে আল-আকসায় প্রবেশ করতে না দিয়ে অল্প কয়েকজন মুসল্লিকে মসজিদে প্রবেশের সুযোগ দেয়। এতে আল-আকসার আশপাশের এলাকার পরিস্থতি উত্তপ্ত হয়ে উঠে।
 
মুসল্লিদের কেন মসজিদে প্রবেশ করতে দেয়া হচ্ছে না, সেটির কারণ ব্যাখ্যা করছে না পুলিশ। এ কারণে সেখান উপস্থিত সাধারণ মানুষের মধ্যে ক্ষোভ বাড়ছিল। একপর্যায়ে পুলিশের সঙ্গে মুসল্লিদের দ্বন্দ্ব লাগে। তখন তাদের ধাক্কা দিয়ে সরিয়ে দেয়া হয়।
 
সিএনএন জানিয়েছে, পুলিশের এমন ঔদ্ধত্বপূর্ণ আচরণের ভিডিও করার সময়-তাদের সামনেই এক তরুণীকে প্রচণ্ড জোরে ধাক্কা মারে ইসরাইলি পুলিশ।
 
এর আগে মঙ্গলবার (২৪ অক্টোবর) হামাসের সঙ্গে চলমান সংঘাতের জেরে আল-আকসা মসজিদে মুসলমানদের প্রবেশ বন্ধ করে দেয় ইসরাইলি পুলিশ।
 
প্রতিবেদনে বলা হয়েছে,  আল-আকসা মসজিদ প্রাঙ্গণে শুধু ইহুদিরা প্রবেশ করছেন। সেখানে ইহুদিদের প্রার্থনা করার সুযোগ দিয়েছে ইসরাইলি পুলিশ।
 
গত ৭ অক্টোবর ইসরাইলের বিভিন্ন অবৈধ বসতি লক্ষ্য করে হামলা চালায় ফিলিস্তিনি স্বাধানতাকামী গোষ্ঠী হামাস। তাদের ওই হামলার পর থেকে আল-আকসা মসজিদে মুসল্লিদের প্রবেশ নিয়ে কড়াকড়ি আরোপ করছে ইসরাইলি পুলিশ।