১৯ মে ২০২৪, রবিবার, ১২:৫১:৫৭ অপরাহ্ন


নির্বিঘ্ন তাওয়াফ নিশ্চিতে হজযাত্রীদের জন্য নতুন ৩ নিয়ম
অনলাইন ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৭-১০-২০২৩
নির্বিঘ্ন তাওয়াফ নিশ্চিতে হজযাত্রীদের জন্য নতুন ৩ নিয়ম ফাইল ফটো


পবিত্র কাবায় নির্বিঘ্নে তাওয়াফ নিশ্চিত করতে হজযাত্রীদের জন্য নতুন তিনটি নিয়ম জারি করেছে সৌদি আরব। মক্কায় অবস্থিত ইসলামের সবচেয়ে পবিত্র স্থান কাবার চারপাশে ঘড়ির কাঁটার বিপরীত দিকে ঘুরে তাওয়াফ করা হয়।

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় ওমরাহ বা হজযাত্রী এবং অন্য মুসল্লিদের কাবা তাওয়াফ করার ক্ষেত্রে তিনটি নিয়ম মেনে চলার পরামর্শ দিয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম গালফ নিউজ।
 
প্রতিবেদনে বলা হয়, মুসল্লিদের কাবার চারপাশ প্রদক্ষিণ করার সময় আকস্মিক বিরতি নেয়া এড়ানো, কাবায় অন্যদের হাঁটা-চলায় বাধা দেয়া থেকে বিরত থাকা এবং প্রবেশ ও প্রস্থানের সময় তাওয়াফ ট্র্যাকে লেগে থাকার পরামর্শ দেয়া হয়েছে। 

ওই স্থানে চলাচলের সুবিধার্থে আরও একটি পরামর্শ দিয়ে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, জনসমাগম কমাতে মসজিদের যেকোনো জায়গায় তাওয়াফের নামাজ আদায় করা যাবে। ওমরাহ মৌসুম শুরু হওয়ায় এসব পরামর্শ দিয়েছে সৌদি কর্তৃপক্ষ। 
 
এর আগে, সৌদি সরকারের সবশেষ নির্দেশনা ছিল ডায়াবেটিসে আক্রান্ত মুসল্লিদের জন্য পবিত্র ওমরাহ পালন নিয়ে।
 
সেসময় ইসলামের দুটি পবিত্র স্থানের (মক্কা ও মদিনা) দায়িত্বে নিয়োজিত একটি সৌদি রাষ্ট্রীয় সংস্থা মুসল্লিদের তাদের ওষুধ এবং পর্যাপ্ত খাবার গ্রহণের পর মক্কার গ্র্যান্ড মসজিদে ওমরাহ পালনের পরামর্শ দেয়। 
 
এছাড়া রক্তে শর্করার মাত্রা কমে গেলেও সাময়িকভাবে ওমরাহ পালন না করার পরামর্শ দেয়া হয়েছে ওমরাহযাত্রীদের। সম্ভাব্য জটিলতা এড়াতে হাঁটার সময় পায়ের দিকে খেয়াল রাখারও পরামর্শ দেয়া হয়েছে। 
 
সৌদির দুই পবিত্র মসজিদ কর্তৃপক্ষ ডায়াবেটিস আক্রান্ত ওমরাহযাত্রীদের উদ্দেশে বলেছেন, ‘গ্র্যান্ড মসজিদে উপস্থিত হওয়ার সময় সঙ্গে আপনার প্রয়োজনীয় সব ওষুধ রাখুন।’ 

পর্যাপ্ত পানি পান করাও রয়েছে অন্যান্য সুপারিশের মধ্যে। পবিত্র হজ এবং ওমরাহ পালনের ক্ষেত্রে সম্প্রতি একাধিক নতুন নিয়ম জারি করেছে সৌদি কর্তৃপক্ষ।