১৭ মে ২০২৪, শুক্রবার, ০২:২২:২৩ অপরাহ্ন


তৃতীয় উইকেটে ১৩৭ বলে ১৩১ রানের জুটি ভাঙলেন সাকিব
ক্রিড়া ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৪-১০-২০২৩
তৃতীয় উইকেটে ১৩৭ বলে ১৩১ রানের জুটি  ভাঙলেন সাকিব তৃতীয় উইকেটে ১৩৭ বলে ১৩১ রানের জুটি ভাঙলেন সাকিব


সাকিবকে হাঁকাতে গিয়ে লং অনে লিটনকে ক্যাচ দিয়ে ফিরলেন মার্করাম। ভাঙল তৃতীয় উইকেটে ১৩৭ বলে ১৩১ রানের জুটি।

৬৯ বলে ৬০ রান করলেন দারুণ ফর্মে থাকা মার্করাম। সেঞ্চুরির খুব কাছে ডি কক।

অষ্টম ওভারে দ্বিতীয় সফলতা পাওয়ার পর পেরিয়ে গেছে ১৯ ওভার। আর কোনো উইকেটের দেখা পায়নি বাংলাদেশ। শতরানের জুটিতে দক্ষিণ আফ্রিকাকে টেনে নিচ্ছেন কুইন্টন ডি কক ও এইডেন মার্করাম।

তৃতীয় উইকেটে ১০৭ বলে ১০০ রানে অবিচ্ছিন্ন আছেন এই জুটি। ওপেনার ডি কক ৭২ বলে ৭৫ রানে ও মার্করাম ৫৬ বলে ৪৭ রানে ব্যাট করছেন।

স্কোর: দক্ষিণ আফ্রিকা ২৫.৪ ওভারে ১৩৬/২।

এবার মিরাজের আঘাত

টানা দুই ওভারে দক্ষিণ আফ্রিকার দুই উইকেট তুলে নিল বাংলাদেশ। শরিফুলের পরের ওভারেই ভয়ঙ্কর রেসি ফন ডার ডুসেনকে এলবিডব্লিউ করে দিলেন মেহেদি হাসান মিরাজ।

ডুসেনের সংগ্রহ ৭ বলে ১ রান। দক্ষিণ আফ্রিকা ৮ ওভারে ৩৬/২।

হনেরিকসের উইকেট ছিটকে দিলেন শরিফুল


সপ্তম ওভারে শরিফুল ইসলামের হাত ধরে প্রথম সফলতা পেল বাংলাদেশ। অসাধারণ ডেলিভারিতে রিজা হেন্ডরিকসের স্টাম্প ছিটকে দিয়েছেন এই পেসার।

১৯ বলে ১২ রান করেছেন রিজা। দক্ষিণ আফ্রিকা ৭ ওভারে ৩৫/১।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ফিল্ডিংয়ে বাংলাদেশ

আইসিসি ওয়ানডে বিশ্বকাপে নিজেদের পঞ্চম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টসে হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ। শঙ্কা কাটিয়ে দলে এসেছেন সাকিব আল হসান।

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে মঙ্গলবার ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায়। পরাজয়ের বৃত্ত থেকে বের হওয়ার অভিযানে সাকিবকে জায়গা দিতে একাদশ থেকে বাদ পড়েছেন তাওহিদ হৃদয়।

দক্ষিণ আফ্রিকা দলেও একটি পরিবর্তন। লুঙ্গি এনগিদির জায়গায় এসেছেন আরেক পেসার লিজাড উইলিয়ামস।

আফগানিস্তানের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে জয়ের পর টানা তিনটিতে হেরে বিশ্বকাপে অনেকটাই  ব্যাকফুটে বাংলাদেশ। অনেকটা ভঙ্গুর অবস্থায় দুর্দান্ত ফর্মে থাকা দক্ষিণ আফ্রিকার মুখোমুখি টাইগাররা। প্রতিটি ম্যাচেই ব্যাট হাতে প্রতিপক্ষ বোলারদের উপর তাণ্ডব চালাচ্ছেন প্রোটিয়া ব্যাটাররা।

চলতি  বিশ্বকাপে এ পর্যন্ত  নিজেদের চার ম্যাচে যথাক্রমে- শ্রীলংকার বিপক্ষে ৫ উইকেটে ৪২৮, অস্ট্রেলিয়ার বিপক্ষে ৭ উইকেটে ৩১১, নেদারল্যান্ডসের বিপক্ষে সব উইকেট হারিয়ে ২০৭ এবং বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে ৭ উইকেটে ৩৯৯ রানের সংগ্রহ পায় দক্ষিণ আফ্রিকা। চার ম্যাচের স্কোরেই  দক্ষিণ আফ্রিকার ব্যাটারদের বিধ্বংসী ফর্মের চিত্র ফুটে উঠেছে।

প্রতিপক্ষ মুম্বাইয়ের আবহাওয়াও। ইতোমধ্যে সেখানকার প্রচন্ড গরমের মুখে পড়েছে বাংলাদেশ দল। অনুশীলনে প্রচণ্ড গরমের সাথে লড়াই করতে হয়েছে মুশফিক-মাহমুদউল্লাহদের।

ছোট বাউন্ডারি এবং বাউন্সি উইকেটের কারণে মুম্বাইয়ের ভেন্যু ব্যাটিং স্বর্গ হিসেবে পরিচিত।

সব মিলিয়ে এখন অবধি ২৪টি ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা। এরমধ্যে বাংলাদেশ জিতেছে ৬টিতে এবং হেরেছে ১৮টিতে।

বাংলাদেশ একাদশ: লিটন দাস, তানজিদ হাসান, নাজমুল হোসেন, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, নাসুম আহমেদ, মোস্তাফিজুর রহমান, শরীফুল ইসলাম ও হাসান মাহমুদ।

দক্ষিণ আফ্রিকা একাদশ: রিজা হেন্ডরিকস, কুইন্টন ডি কক, রেসি ফন ডার ডুসেন, এইডেন মার্করাম (অধিনায়ক), হাইনরিখ ক্লাসেন, ডেভিড মিলার, মার্কো ইয়ানসেন, জেরাল্ড কোয়েৎজি, কেশব মহারাজ, লুঙ্গি এনগিডি, কাগিসো রাবাদা