০৯ মে ২০২৪, বৃহস্পতিবার, ১০:৫২:৩৮ অপরাহ্ন


‘ভবিষ্যতে হয়তো আমরা দেখব প্যালেস্তাইন রাষ্ট্রের জন্য জমি রয়েছে, কিন্তু নাগরিক নেই, মিশর
আন্তর্জাতিক ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ২০-১০-২০২৩
‘ভবিষ্যতে হয়তো আমরা দেখব প্যালেস্তাইন রাষ্ট্রের জন্য জমি রয়েছে, কিন্তু নাগরিক নেই, মিশর ‘ভবিষ্যতে হয়তো আমরা দেখব প্যালেস্তাইন রাষ্ট্রের জন্য জমি রয়েছে, কিন্তু নাগরিক নেই, মিশর


প্যালেস্তিনীয় শরণার্থীদের ঢুকতে দেওয়া হবে না। তবে রাফা সীমান্ত দিয়ে দক্ষিণ গাজ়ায় অবরুদ্ধ প্যালিস্তিনীয়দের জন্য আন্তর্জাতিক ত্রাণ পাঠানোয় অনুমোদন দেবে মিশর। প্রেসিডেন্ট আবদেল ফতাহ আল-সিসির সঙ্গে বুধবার রাতে টেলিফোনে কথা বলেন ইজ়রায়েল সফররত আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। দুই রাষ্ট্রনেতার আলোচনাতেই এ বিষয়ে সিদ্ধান্ত হয়েছ। বাইডেন বলেন, ‘‘প্রাথমিক ভাবে ২০ ট্রাক ত্রাণ পাঠানোর অনুমতি দিচ্ছে মিশর।’’

আমেরিকার বিদেশ দফতর সূত্রের খবর, বাইডেন-আবদেল আলোচনায় স্থির হয়েছে, প্রাথমিক ভাবে রাফা সীমান্ত দিয়ে ২০ ট্রাক আন্তর্জাতিক ত্রাণ গাজ়ায় পৌঁছতে দেবে মিশর। কিন্তু ওই ত্রাণ যে শুধুমাত্র প্যালেস্তিনীয় জনতার জন্যই ব্যবহৃত হয়, তার নিশ্চয়তা চেয়েছে তারা। প্রেসিডেন্ট আবদেল জানিয়েছেন, হামাস যোদ্ধারা ওই ত্রাণ ব্যবহার করলে এর পর আর কোনও মানবিক সাহায্য গাজ়ায় পৌঁছতে দেওয়া হবে না। প্রসঙ্গত, রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার সংস্থার মতে, ১৩ দিনের সংঘর্ষে অন্তত ১০ লক্ষ গাজ়াবাসী ঘরছাড়া হয়েছেন। তাঁদের জন্য দৈনিক অন্তত ১০০ ট্রাক ত্রাণসামগ্রী প্রয়োজন।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর ভোরে গাজ়া সীমান্ত পার হয়ে ইজ়রায়েলের ভূখণ্ডে হামলাকারী হামাস যোদ্ধারা রাষ্ট্রপুঞ্জের শিশু তহবিল (ইউনিসেফ)-এর পাঠানো ‘মেডিক্যাল কিট’ ব্যবহার করেছে বলে আগেই অভিযোগ তুলেছিল তেল আভিভ। হামলাকারী হামাস বাহিনীর ব্যবহৃত ইউনিসেফের ত্রাণসামগ্রীর ছবিও প্রকাশ করেছিল ইজ়রায়েল। অবরুদ্ধ গাজ়ায় মানবিক সাহায্য পাঠানোর জন্য বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার অনুরোধও তারা নাকচ করেছিল। পাশাপাশি, দক্ষিণ গাজ়া সংলগ্ন মিশরের রাফা সীমান্ত দিয়ে বন্ধ করা হয়েছিল পণ্য যাতায়াত।

আমেরিকার প্রেসিডেন্ট বাইডেনের পশ্চিম এশিয়া সফরের ঠিক আগে মঙ্গলবার গাজ়ার উপর বিধিনিষেধ আরও কঠোর করেছিল ইজ়রায়েল। ৩৬৫ বর্গকিলোমিটারের ওই ভূখণ্ডের ২৩ লক্ষ প্যালেস্তিনীয় বাসিন্দার জল, খাবার, বিদ্যুৎ এবং গ্যাসের সরবরাহ বন্ধ করা হয়েছিল আগেই। মঙ্গলবার সেখানে আন্তর্জাতিক ত্রাণসামগ্রী পাঠানোর উপরেও বিধিনিষেধ জারি করে ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সরকার। এর পর মঙ্গলবার গভীর রাতে গাজ়ার হাসপাতালে ইজ়রায়েলি যুদ্ধবিমানের হামলায় অন্তত ৫০০ জনের মৃত্যু হয়েছে।

প্যালেস্তিনীয়দের এই ‘গণহত্যায়’ উদ্বেগ প্রকাশ করে মিশরের প্রেসিডেন্ট বুধবার বলেন, ‘‘ভবিষ্যতে হয়তো আমরা দেখব প্যালেস্তাইন রাষ্ট্রের জন্য জমি রয়েছে। কিন্তু নাগরিক নেই।’’ এই পরিস্থিতিতে কেন প্যালেস্তিনীয় শরণার্থীদের আশ্রয় দিচ্ছে না মিশর? আবদেলের ব্যাখ্যা ছিল, ‘‘ওয়েস্ট ব্যাঙ্ক থেকে জর্ডনে আশ্রয় নেওয়া প্যালেস্তেনীয় শরণার্থীরা যে সমস্যায় পড়েছেন, ভবিষ্যতে এ ক্ষেত্রেও তা-ই হতে পারে।’’

বুধবার মিশর সফররত জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজের সঙ্গে বৈঠকের পর আবদেল প্যালেস্তিনীয় শরণার্থী সমস্যার জন্য সরাসরি ইজ়রায়েলকে দুষেছিলেন। তিনি বলেন, ‘‘ইজ়রায়েলের জন্যই লক্ষ লক্ষ প্যালেস্তেনীয় ঘরছাড়া হয়েছেন। এমনকি, তাঁদের আন্তর্জাতিক সহায়তার পথেও বাধা তৈরি করছে ইজ়রায়েল। তবে সেই সঙ্গেই তিনি জানান, ইজ়রায়েলি সেনার ঘেরাটোপে অবরুদ্ধ গাজ়া থেকে প্যালেস্তিনীয় শরণার্থীদের মিশরে ঢুকতে দেওয়া হবে না।

নেতানিয়াহু সরকার উত্তর এবং মধ্য গাজ়ার বাসিন্দাদের ঘর ছাড়ার জন্য ‘চরম সময়সীমা’র মেয়াদ বাড়ানোর কারণে আনুষ্ঠানিক ভাবে স্থলপথে ইজ়রায়েলি সেনার গাজ়া অভিযান শুরু হয়নি। হাসপাতালকাণ্ডের কারণে বিমান এবং ক্ষেপণাস্ত্র হামলা বুধবার কিছুটা কমেছে গাজ়ায়। রাষ্ট্রপুঞ্জ শনিবার এক বিবৃতিতে বলেছিল, ‘‘অবিলম্বে গাজ়ায় মানবিক সাহায্য পৌঁছনো প্রয়োজন।’’ মঙ্গলবার আমেরিকার বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন জানিয়েছিলেন আন্তর্জাতিক সাহায্য গাজ়ায় পৌঁছে দেওয়ার বিষয়টি নিয়ে ইজ়রায়েল সফররত জো বাইডেনের সঙ্গে নেতানিয়াহুর বৈঠকে আলোচনা হবে।