০৯ মে ২০২৪, বৃহস্পতিবার, ০৩:৪৪:৪২ অপরাহ্ন


ইসরায়েল-হামাস যুদ্ধ নিয়ে ৫৭টি মুসলিম দেশের বৈঠক!
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৯-১০-২০২৩
ইসরায়েল-হামাস যুদ্ধ নিয়ে ৫৭টি মুসলিম দেশের বৈঠক! ফাইল ফটো


হামাস ও ইসরায়েলের মধ্যে চলমান যুদ্ধের মধ্যে বিশ্বের মুসলিম দেশগুলো ইসরায়েলের বিরুদ্ধে সোচ্চার হতে শুরু করেছে। বুধবার সৌদি আরবের সভাপতিত্বে ওআইসির জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়।

ইসলামি দেশগুলোর সংগঠন ওআইসির ৫৭টি দেশ এই বৈঠকে অংশ নেয়। জেদ্দায় বৈঠকে সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান গাজার অবনতিশীল মানবিক পরিস্থিতি কমাতে এবং ক্রমবর্ধমান দুর্ভোগ সীমিত করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন।

বিন ফারহান ১৯৬৭ সালের সীমান্ত এবং পূর্ব জেরুজালেম এর রাজধানী হিসাবে একটি ফিলিস্তিন রাষ্ট্রের সাথে একটি দ্বি-রাষ্ট্র সমাধানের সৌদি অবস্থান পুনর্ব্যক্ত করেন। ৭ অক্টোবর শুরু হওয়া যুদ্ধটি দুই পক্ষের জন্য পাঁচটি গাজা যুদ্ধের মধ্যে সবচেয়ে মারাত্মক হয়ে উঠেছে।

হামাস পরিচালিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বুধবার জানিয়েছে যে গত ১১ দিনে ৩৪৭৮ ফিলিস্তিনি নিহত এবং ১২,০০০ এরও বেশি আহত হয়েছে।

ওআইসি যুদ্ধের জন্য ইসরাইলকে দায়ী করেছে

সংগঠনটির পক্ষ থেকে জারি করা বিবৃতিতে বলা হয়েছে, আমরা এটি কমাতে একটি আন্তরিক ও যৌথ প্রচেষ্টার ওপর জোর দিচ্ছি। মানবিক অবস্থার অবনতি এবং বৃদ্ধি সীমিত করার আহ্বান। বিবৃতিতে গাজার দুর্ভোগ থেকে শুরু করে আহতদের সরিয়ে নেওয়ার দাবী এবং মানবিক ব্যবস্থা নেওয়ার আবেদন জানানো হয়েছে।

ইসরায়েল শনিবার একটি সতর্কতা জারি করে বলেছিল যে গাজার জনগণকে ২৪ ঘন্টার মধ্যে এলাকা ছেড়ে দিতে হবে। ওআইসি ইসরায়েলের হুঁশিয়ারির নিন্দা করেছে।

ওআইসি হামাসের সঙ্গে যুদ্ধের জন্য ইসরাইলকে দায়ী করেছে। ওআইসি বলেছিল যে ইসরায়েল অবিলম্বে ফিলিস্তিনের উপর তাদের চলমান হামলা বন্ধ করুক। পাশাপাশি আন্তর্জাতিক সম্প্রদায়ের হস্তক্ষেপও দাবী করেছে মুসলিম সংগঠনগুলো।

একই সঙ্গে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি বলেছেন, ইসরাইল যদি গাজায় তাদের চলমান হামলা বন্ধ না করে, তাহলে সারা বিশ্বের মুসলমানরা থামতে পারবে না।

গাজা শহরের হাসপাতালে হামলার নিন্দা

একই সময়ে, জাতিসংঘের মানবাধিকার প্রধান ভলকার তুর্ক একটি বিবৃতি জারি করে বলেছেন যে গাজা শহরের আল আহলি আরব হাসপাতালে বড় হামলা, যাতে শতাধিক লোক নিহত হয়েছিল, সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য।

তিনি বলেন, আজ রাতে গাজা শহরের আল আহলি আরব হাসপাতালে ভয়াবহ, গণআক্রমণে শত শত মানুষ নিহত হয়েছে। এর মধ্যে রোগী, স্বাস্থ্যকর্মী এবং হাসপাতালের আশেপাশে বসবাসকারী রোগীদের পরিবারের সদস্যরা অন্তর্ভুক্ত ছিল।

ফিলিস্তিনি সূত্রে জানা গেছে, হামলায় অন্তত ৫০০ ফিলিস্তিনি নিহত হয়েছে। খবরে বলা হয়েছে, স্থানীয় প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন যে হাসপাতালের উপর একটি রকেট পড়ে, যার পরে কমপ্লেক্সে একটি বিশাল বিস্ফোরণ ঘটে।