০৯ মে ২০২৪, বৃহস্পতিবার, ০৫:১৬:১৬ অপরাহ্ন


গাজাকে ১০ কোটি ডলার দেওয়ার কথা বলেও হুঁশিয়ারি বাইডেনের
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৯-১০-২০২৩
গাজাকে ১০ কোটি ডলার দেওয়ার কথা বলেও হুঁশিয়ারি বাইডেনের ছবি: সংগৃহীত


গাজায় ইজরায়েলের পাল্টা আঘাত শুরু হতেই নেতেনিয়াহুর কাছে উড়ে আসছেন বিশ্বের তাবড় নেতারা। বুধবার মার্কিন প্রেসিডেন্ট জে বাইডেন এসেছেন। এবার আসছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনক। বাইডেন আসার পর থেকেই গাজায় ত্রাণ ঢোকার রাস্তা অনেকটা প্রসস্ত হয়েছে। গাজায় ত্রাণ ঢুকতে দিতে সম্মত হয়েছে মিশর।

পাশাপাশি গাজাকে ১০০ মিলিয়ন ডলার বা ১০ কোটি ডলার সাহায্য দেওয়ার কথা ঘোষণা করেছেন জো বাইডেন। তবে রয়েছে শর্ত।

তেল আবিবে তাঁর সফর শেষে বাইডেন বসেছেন, গাজার মানুষের এখন প্রয়োজন জল, খাবার, ওষুধ, আশ্রয়ের। ইজরায়েলি সরকারকে অনুরোধ করেছি যাতে তারা অত্যাবশ্যকীয় ত্রাণ গাজায় প্রবেশ করতে বাধা না দেয়। গাজা ও ওয়েস্ট ব্যাঙ্কের জন্য ১০ কোটি ডলার সাহায্য দেওয়ার কথা ঘোষণা করে বাইডেন বলেন, ওই টাকা প্যালেস্টাইনের ১০ লাখ বিপর্যস্ত মানুষের কাজে লাগবে। আমরা এমন একটা ব্যবস্থা করব যাতে ওই অর্থ ঠিকঠাক লোকজনের হাতে পৌঁছয়, কোনও জঙ্গি সংগঠন বা হামাসের হাতে নয়।

ইজরায়েলে হামলার পরেই হামাসের বিরুদ্ধে সরব হয়েছিলেন বাইডেন। পাশাপাশি ইজরায়েলের সাহায্যের জন্য রণতরীও পাঠিয়েছিলেন। কিন্তু ইজরালের বিরুদ্ধে আন্তর্জাতিক মহল সরব হতেই ধাপে ধাপে তাঁর অবস্থান বদল করেন বাইডেন। ইজরায়েলের উদ্দেশ্যে তিনি বলেন, ঘৃণাকে উত্সাহ দেওয়া চলবে না। সেমেটিক ধর্মের বিরোধিতা, ইসলাম বিরোধিতা ও ঘৃণা একই বন্ধনীর মধ্যে অবস্থান করে। মনে রাখতে হবে, হামাস মানে প্যালেস্টাইন নয়।

গাজার হাসপাতালে রকেট হামলার পর তার দায় এখন ইজরায়েলের উপরেই বর্তাচ্ছে। যদিও ইজরায়েল ভিডিয়ো পোস্ট করে সেই দায় এড়ানোর চেষ্টা করছে। এরকম এক পরিস্থিতিতে ইজারায়েলে এসে বাইডেন বলেছেন, রাগের মাথায় কোনও ভুল করা চলবে না। ইজরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতেনিয়াহুকে সতর্ক করে তিনি বলেন, ২০০১ সালে বিশ্ব বাণিজ্যকেন্দ্রে হামলার পর আমরা যে ভুলটা করেছিলাম এই পরিস্থিতিতে রাগের মাথায় সেই ভুলটা করবেন না। ৭ অক্টোবের হামলার পর আপনার দেশের পরিস্থিতি আমি বুঝতে পারছি। গোটা মার্কিন যুক্তরাষ্ট্র বুঝতে পারছে। এতবড় ঘটনার পর আপনার রাগ হওয়া উচিত। কিন্তু সেই রাগ যেন আপানকে বশ করে না ফেলে। বিশ্ববাণিজ্য কেন্দ্র হামলা হওয়ার পর আমাদেরও প্রবল ক্ষোভ হয়েছিল। আমরা এর বিচার চেয়েছিলাম। বিচার পেয়েওছি কিন্তু আমরা তা পেতে গিয়ে ভুলও করেছি।

ইজরায়েলকে সতর্ক করার পাশাপাশি তার পাশে থাকার বার্তাও দিয়েছেন বাইডেন। তিনি বলেন, যে কোনও দেশ বা নন স্টেইট অ্যাক্টরকে বলব ইজরায়েলের উপরে হামলার এরকম চেষ্টা আর যেন না হয়। ৭ অক্টোবর হামাসের মাহলার সঙ্গে বিশ্ববাণিজ্য কেন্দ্রে হামলার সঙ্গে তুলনা করে বাইডেন আরও বলেন, অনেকেই ওই হামলাকে নাইন ইলেভেনের হামলার সঙ্গে তুলনা করছেন। কিন্তু ইজরায়েলের যে আয়তন তা ইজরায়েলের পক্ষে ১৫টি ট্যুইট টাওয়ার হামলার সমান।