১৯ মে ২০২৪, রবিবার, ০৬:০১:২০ পূর্বাহ্ন


গাজার জন্য ১০ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৮-১০-২০২৩
গাজার জন্য ১০ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের ছবি: সংগৃহীত


ইসরায়েলের নির্বিচার বোমা হামলায় ক্ষতিগ্রস্ত ফিলিস্তিনের গাজা উপত্যকার বেসামরিক নাগরিকদের জন্য ১০ মিলিয়ন মার্কিন ডলার সহায়তার ঘোষণা দিয়েছে জাপান। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইয়োকো কামিকাওয়া এই ঘোষণা দিয়েছেন। কামিকাওয়া এক সংবাদ সম্মেলনে বলেন, তিনি তার ইসরায়েলি প্রতিপক্ষকে জানিয়েছেন যে, টোকিও আশা করে ইসরায়েল ও ফিলিস্তিন অঞ্চলের পরিস্থিতি যত দ্রুত সম্ভব শান্ত হোক।

গত ৭ অক্টোবর থেকে এ পর্যন্ত গাজায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৮০৮ জনে। এই সময়ে ইসরায়েলি হামলার কারণে আহত হয়েছে আরও প্রায় ১১ হাজার। ফিলিস্তিনি সংবাদ সংস্থা ওয়াফা নিউজ গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে।ইসরায়েলি হামলায় কেবল বেসামরিক মানুষই নিহত হয়নি, গাজার বিভিন্ন হাসপাতালের অন্তত ৩৭ জন চিকিত্‍সাকর্মী নিহত হয়েছেন। আহতদের মধ্যে চিকিত্‍সক, প্যারামেডিক, নার্স ও অন্যান্য কর্মকর্তা-কর্মচারীরা রয়েছেন।

এছাড়া ইসরায়েলি হামলায় ৩ হাজার ৭৩১টি আবাসিক ভবনের সাড়ে ১০ হাজার হাউজিং ইউনিট বিধ্বস্ত হয়েছে। এর বাইরে আরো প্রায় ১০ হাজার হাউজিং ইউনিট আংশিক বিধ্বস্ত হয়েছে এবং আরো ৭ হাজার ১০০ হাউজিং ইউনিট বসবাসের অযোগ্য হয়ে পড়েছে। ওয়াফার প্রতিবেদনে বলা হয়েছে, ১৮টি স্কুল পুরোপুরি বিধ্বস্ত হয়ে গেছে, দেড় শতাধিক স্কুল আংশিক বিধ্বস্ত হয়েছে। গত ৭ অক্টোবর সকালে ইসরায়েলে নজিরবিহীন হামলা শুরু করে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস।