১৭ মে ২০২৪, শুক্রবার, ০২:৪৬:২২ অপরাহ্ন


নাটকীয় গোলে নেদারল্যান্ডসের জয়
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৭-১০-২০২৩
নাটকীয় গোলে নেদারল্যান্ডসের জয় ছবি: সংগৃহীত


বিশ্বকাপ ফুটবলে চ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে কাঁপিয়ে দিয়েছিল নেদারল্যান্ডস। দুই গোলে পিছেয়ে পড়ার পর সমতা এনে খেলাকে টাইব্রেকার পর্যন্ত টেনে নিয়েছিল। অথচ ইউরো বাছাইয়ে নাজুক অবস্থায় দলটি। এখনো চূড়ান্ত পর্ব নিশ্চিত করতে পারেনি, আবার বাদ পড়ার শঙ্কায় রয়েছে তা নয়। গত রাতে গ্রিসকে ভাগ্যক্রমে হারিয়ে কিছুটা সুবিধাজনক অবস্থায় এসেছে তারা। ইনজুরি সময়ে পাওয়া পেনাল্টি থেকে গোল করে ১-০ গোলে জয় পেয়েছে তারা। ভার্জিল ফন ডিক করেন গোলটি।

ফ্রান্স ৬ খেলায় ১৮ পয়েন্ট নিয়ে 'বি' গ্রুপে শীর্ষে। তারা এরই মধ্যে চূড়ান্ত পর্বে খেলা নিশ্চিত করেছে। অন্যদিকে নেদারল্যান্ডস ৬ খেলায় ১২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে। এখনো তাদের দুটো ম্যাচ বাকি রয়েছে। আর এ দুই ম্যাচে তাদের প্রতিপক্ষ অপেক্ষাকৃত দুবল দল আয়ারল্যান্ড ও জিব্রাল্টার। এই দুই দলই তাদেরকে আশা দেখাচ্ছে। গ্রুপের অপর দল গ্রিসেরও পয়েন্ট ১২। তবে তারা একটা ম্যাচ বেশি খেলেছে। তাছাড়া শেষ ম্যাচে তাদের প্রতিপক্ষ ফ্রান্স। ফলে নেদারল্যান্ডস অনেকটা সুবিধাজনক অবস্থায় রয়েছে।

ডাচদের সৌভাগ্য যে তারা শেষ পর্যন্ত তারা পেনাল্টিতে জয় পেয়েছে। অন্যথায় বড় ধরণের হতাশায় ভুগতে হতো স্ট্রাইকার ওয়েগহর্স্টকে। কেননা এর আগেও একটা পেনাল্টি পেয়েছিল হল্যান্ড। কিন্তু ওয়েগহর্স্ট তা থেকে গোল করতে পারেননি।

এদিকে 'এফ' গ্রুপের খেলায় অস্ট্রিয়া চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছ। সোমবার তারা আজারবাইজানকে ১-০ গোলে হারিয়েছে। এর ফলে সুইডেনের আশা শেষ হয়ে গেলো।

অষ্টম দল হিসেবে অস্ট্রিয়া চূড়ান্ত পর্বে জায়গা নিশ্চিত করেছে। তাদের পাশাপাশি এ পর্যন্ত চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছে স্বাগতিক জার্মানি, বেলজিয়াম, ফ্রান্স, পর্তুগাল, স্কটল্যান্ড স্পেন ও তুরস্ক।