২০ মে ২০২৪, সোমবার, ০৫:৩৭:৩৮ অপরাহ্ন


গাজার ধ্বংসস্তূপের নীচে মায়ের মৃতদেহ জড়িয়ে স্তন্যপানের চেষ্টা একরত্তির !
আন্তর্জাতিক ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ১৫-১০-২০২৩
গাজার ধ্বংসস্তূপের নীচে  মায়ের মৃতদেহ জড়িয়ে স্তন্যপানের চেষ্টা একরত্তির ! গাজার ধ্বংসস্তূপের নীচে মায়ের মৃতদেহ জড়িয়ে স্তন্যপানের চেষ্টা একরত্তির !


লাগাতার হামলায় রীতিমতো ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজা। রাস্তার ধারে, কিংবা ভেঙে পড়া বহুতলের ধ্বংসস্তূপ থেকে উদ্ধার হচ্ছে গলা কাটা কিংবা দলা পাকানো মৃতদেহ। এখান-ওখান থেকে ভেসে আসছে শিশুদের কান্নার আওয়াজ। এবার ভেঙে পড়া বহুতলের ধ্বংসস্তূপ থেকে তেমনই এক শিশুকে উদ্ধার করল উদ্ধারকারী দল। কিন্তু তাকে যে অবস্থায় পাওয়া গিয়েছে, তা দেখে শোকে পাথর হয়ে গিয়েছেন ওই উদ্ধারকারী দলের সদস্যরা। খিদের জ্বালায় ওই শিশু তাঁর পাশে পড়ে থাকা মৃত মায়ের স্তন্যপানের চেষ্টা করছে।

যুদ্ধবিধ্বস্ত গাজা শহরেই এমন এক ঘটনার ছবি ধরা পড়েছে। ওই শিশুকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে। সূত্রের খবর, সে আবার মেনিনজাইটিসে আক্রান্ত। এক ব্যক্তি জানান, ওই শিশুটি তাঁর ভাগ্নে। গত শুক্রবারেও বাচ্চাটিকে ডাক্তার দেখানো হয়েছিল। কিন্তু তারপরেই হঠাৎ হামলা এবং সব শেষ। জানা গিয়েছে, গাজার ওই চারতলা বাড়িটি রকেট হামলায় তাসের ঘরের মতো ভেঙে পড়েছিল। সেই হামলার জেরেই মারা গিয়েছেন শিশুটির মা। কিন্তু কোনওভাবে বেঁচে যায় বাচ্চাটি। কিন্তু তার যে এত বড় ক্ষতি হয়ে গিয়েছে, তা বুঝতে পারেনি ওই একরত্তি।

এদিকে ওই ধ্বংসস্তূপে আটকে পড়ার পর থেকেই কাঁদতে থাকে সে। শেষে খিদের জ্বালায় পাশে পড়ে থাকা মায়ের মৃতদেহে মুখ লুকিয়ে স্তন্যপানের চেষ্টা করছিল। সেইসময়েই তার কান্নার আওয়াজ শুনে উদ্ধার করতে গিয়ে সচক্ষে ওই মর্মান্তিক দৃশ্য দেখতে পান উদ্ধারকারী দলের সদস্যরা। উল্লেখ্য, গত কয়েকদিন ধরে ইজরায়েলি হামলায় গাজা যেন নরকে পরিণত হয়েছে। লক্ষ লক্ষ মানুষ ঘরবাড়ি ছেড়ে পালাচ্ছেন। অনেকে মৃত্যুভয় নিয়েই লুকিয়ে থাকছেন ধ্বংসস্তূপের নীচে। এরমধ্যেই রবিবার সকালে দক্ষিণ গাজাও ফাঁকা করে দেওয়ার অনুরোধ করেছে ইজরায়েলি সেনা।