০৬ মে ২০২৪, সোমবার, ০৫:১২:২৯ পূর্বাহ্ন


'গাজায় গণহত্যা বন্ধ করুক ইজরায়েল, না হলে.' ইজরায়েলকে হুঁশিয়ারি ইরানের
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৫-১০-২০২৩
'গাজায় গণহত্যা বন্ধ করুক ইজরায়েল, না হলে.' ইজরায়েলকে হুঁশিয়ারি ইরানের ছবি: সংগৃহীত


ইজরায়েল-হামাস লড়াইয়ের আঁচ কি গাজা ভূখণ্ডের মধ্যে আর সীমাবদ্ধ থাকবে না? আগুন কি জ্বলে উঠবে আরব দুনিয়া জুড়ে? তেমনই আশঙ্কা জাগিয়ে তুলল ইরানের সাম্প্রতিক হুঁশিয়ারি। এর আগে তেহরানের তরফে জানানো হয়েছিল গাজায় ইজরায়েলের পদক্ষেপের উপর নির্ভর করছে যুদ্ধের আঁচ অন্যত্র ছড়িয়ে পড়বে কিনা।

কিন্তু এবার সরাসরি জানিয়ে দেওয়া হল, গাজায় যে 'গণহত্যা' চালাচ্ছে নেতানিয়াহু প্রশাসন, তা না থামালে সুদূরপ্রসারী পরিণতির জন্য প্রস্তুত থাকুক ইজরায়েল। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে যেতে পারে।

ইরানের রাষ্ট্রসংঘ মিশনের এক্স হ্যান্ডলে লেখা হয়েছে, 'ইজরায়েলের বিচ্ছিন্নতাবাদী যুদ্ধাপরাধ ও গণহত্যা অবিলম্বে বন্ধ করা না হলে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে এবং এর পরিণতি সুদূরপ্রসারী হতে পারে।' ইরানের এই হুঁশিয়ারির ফলে পরিস্থিতি আরও জটিল হয়ে উঠল বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। শিয়াপন্থী ইরানের বিরুদ্ধেই হামাসকে সাহায্য করার অভিযোগ উঠেছে। যদিও সেই অভিযোগ অস্বীকার করেছে ইরান। বরাবরই প্যালেস্টাইনের সমর্থনে সরব হয়েছে সেদেশের প্রশাসন।

এদিকে সৌদি আরবও রয়েছে ইরানের সঙ্গেই। প্যালেস্টাইনের বিরুদ্ধে যুদ্ধপরাধ বন্ধ করতে হবে। ইরান ও সৌদি আরবের রাষ্ট্রপ্রধানরা এমন বার্তা আগেই দিয়েছিলেন। সব মিলিয়ে ইজরায়েল-হামাস সংঘর্ষ আরও বহুমুখী সংঘর্ষের মানচিত্র তৈরি করতে পারে, সেই আশঙ্কা ক্রমেই ঘন হচ্ছে।