০৬ মে ২০২৪, সোমবার, ০৮:১৭:০০ পূর্বাহ্ন


হামাসের অত্যন্ত গুরুত্বপূর্ণ কমান্ডারের মৃত্যু
রিয়াজ উদ্দিন:
  • আপডেট করা হয়েছে : ১৪-১০-২০২৩
হামাসের অত্যন্ত গুরুত্বপূর্ণ কমান্ডারের মৃত্যু হামাসের অত্যন্ত গুরুত্বপূর্ণ কমান্ডারের মৃত্যু


সার্বিকভাবে হামলা তো আছেই, তার পাশাপাশি গত ২৪ ঘণ্টা ধরে অঞ্চলিকভাবে গাজায় তল্লাশি অভিযান চালাচ্ছে তাদের সেনারা, এমনটাই জানাল ইজরায়েল। আর সেই অভিযানেই নাকি হামাসের এক বর্ষীয়ান এবং অত্যন্ত গুরুত্বপূর্ণ কমান্ডারের মৃত্যু হয়েছে। ইজরায়েলের বিরুদ্ধে তিনিই আকাশ পথে যুদ্ধ পরিচালনা করছিলেন। 

হামাসের ওই নেতার নাম মুরাদ আবু মুরাদ। ইজরায়েলের ফাইটার জেটগুলি আকাশ পথে নিরন্তর হামলা চালিয়ে গেছে হামাসের বিভিন্ন 'অপারেশন সেন্টার'-এ। তাতেই মৃত্যু হয়েছে মুরাদের। আইডিএফের পক্ষ থেকে জানানো হয়েছে, গাজার বিভিন্ন এলাকায় তল্লাশি অভিযান চালানো হয়েছে, যার উদ্দেশ্য ওই এলাকাগুলিকে সন্ত্রাসবাদীদের থেকে এবং অস্ত্রশস্ত্র থেকে মুক্ত করা। সেই অভিযানেই এই সাফল্য মিলেছে বলে দাবি করেছে আইডিএফ। 

ইজরায়েলের মিলিটারির তরফে জানানো হয়েছে, বেশ কয়েকজন সন্ত্রাসবাদী লেবানন থেকে সীমান্ত বেরিয়ে ইজরায়েলে ঢোকার চেষ্টা করছে। 'ইজরায়েলের বাহিনী একটি সন্ত্রাসী সেলকে চিহ্নিত করতে পেরেছে যারা লেবানন থেকে গোপনে ইজরায়েলে প্রবেশ করছিল,' জানিয়েছেন মিলিটারির এক মুখপাত্র। সেই সঙ্গে তিনি একথাও জানিয়েছেন, ওই সেল লক্ষ্য করে ড্রোন হামলা চালানো হয় যাতে বেশ কয়েকজন সন্ত্রাসবাদীর মৃত্যু হয়েছে। 

ইজরায়েলের প্রত্যাঘাতে এখনও পর্যন্ত গাজার ১৯০০ জন সাধারণ বাসিন্দার মৃত্যু হয়েছে বলে জানা গেছে। এদের মধ্যে অন্তত ৬০০টি শিশু রয়েছে। ইজরায়েলের হামলায় দক্ষিণ লেবাননের একজন ভিডিওগ্রাহকের মৃত্যু হয়েছে যিনি রয়টারসে কর্মরত ছিলেন। আহত হয়েছেন রয়টার্সের আরও ২ সাংবাদিক, এএফপি এবং আল জাজিরার ২ জন করে মোট ৬ জন সংবাদকর্মী।