০৬ মে ২০২৪, সোমবার, ০২:২৩:০৬ অপরাহ্ন


ইজরায়েলি হানায় নিহত ১৩ পণবন্দি, দাবি হামাসের
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৩-১০-২০২৩
ইজরায়েলি হানায় নিহত ১৩ পণবন্দি, দাবি হামাসের ছবি: সংগৃহীত


নৃশংসতার চরম পর্যায়ে পৌঁছচ্ছে হামাস। ইজরায়েলের উপরে হামলা শুরু করার পর একাধিক নাগরিককে পণবন্দিও বানিয়েছে হামাস। এতদিন তাদের মানবঢাল হিসাবে ব্যবহার করছিল তারা। শুক্রবার হামাসের সশস্ত্র বাহিনী জানাল, গাজা স্ট্রিপে ইজরায়েলের এয়ার স্ট্রাইকে কমপক্ষে ১৩ ইজরায়েলি ও বিদেশির মৃত্যু হয়েছে।

এদের সবাইকে পণবন্দি করে রেখেছিল হামাস বাহিনী।

গত সপ্তাহের শনিবার ইজরায়েলের উপরে প্রথম হামলা চালিয়েছিল হামাস। গাজা স্ট্রিপ থেকে লাগাতার রকেট বর্ষণ করা হয়। ওই হামলায় কমপক্ষে ১২০০ নাগরিকের মৃত্যু হয়। এরপর থেকেই যুদ্ধ শুরু হয়। দুই পক্ষের সংঘর্ষে এখনও অবধি ৪ হাজার মানুষের মৃত্যু হয়েছে বলে অনুমান। যুদ্ধ শুরুর পরই ইজরায়েলের তরফে দাবি করা হয়েছিল, ১৫০-রও বেশি নাগরিককে বন্দি বানিয়ে রেখেছে হামাস। এরমধ্যে সাধারণ নাগরিক যেমন রয়েছে, তেমন নিরাপত্তা বাহিনীও রয়েছে। অনেক বিদেশি নাগরিককেও বন্দি বানিয়ে রাখা হয়েছে।

এ দিন হামাস বাহিনীর তরফে বিবৃতি জারি করে জানানো হয়, বিদেশি নাগরিক সহ ১৩ জন বন্দির মৃত্যু হয়েছে ইজরায়েলি যুদ্ধবিমান থেকে মিসাইল হামলায়। মোট ৫ জায়গায় হামলা চালিয়েছে ইজরায়েল বাহিনী। গাজায় হামাসের সংবাদমাধ্য়মের তরফে জানানো হয়েছে, ইজরায়েলের হামলায় কমপক্ষে ১৫০০ নাগরিকের মৃত্য়ু হয়েছে। এরমধ্যে ৫০০টি শিশুও রয়েছে। এভাবেই ইজরায়েল যদি বিনা সতর্কতায় হামলা চালিয়ে যায়, তবে তার ফলাফল অত্য়ন্ত ভয়ঙ্কর হবে। প্রতিটা মিসাইলের আঘাতের পাল্টা জবাব হিসাবে বন্দি করা নাগরিকদের হত্যা করা হবে এক এক করে।