০৬ মে ২০২৪, সোমবার, ০৫:০৭:৩২ পূর্বাহ্ন


ফিলিস্তিনের সমস্যা মুসলমানদের 'হৃদয়ে' আঘাত: পুতিন
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৩-১০-২০২৩
ফিলিস্তিনের সমস্যা মুসলমানদের 'হৃদয়ে' আঘাত: পুতিন ছবি: সংগৃহীত


রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ফিলিস্তিন সংকট বিশ্বের সমস্ত মুসলমানের হৃদয়ের গভীরে গাঁথা রয়েছে। মুসলমানদের এই অনুভূতিকে উপেক্ষা করা যায় না।

বুধবার রাজধানী মস্কোয় 'রাশিয়ান এনার্জি উইক ফোরাম' এর বৈঠকে পুতিন একথা বলেন। এর একদিন আগে তিনি ইরাকের প্রধানমন্ত্রী শিয়া আল-সুদানির সঙ্গে ফোনে কথা বলেন।

প্রেসিডেন্ট পুতিন বলেন, মধ্যপ্রাচ্য এবং বিশ্বের অন্য যেকোনো জায়গার মুসলমানরা অনুভব করেন- ফিলিস্তিনিরা বছরের পর বছর ধরে যা সহ্য করেছে তা অবিশ্বাস্য রকমের চরম অবিচার। তিনি আরো বলেন, ১৯৪৮ সালে ইসরাইল রাষ্ট্র প্রতিষ্ঠা করা হলেও স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র কখনো গঠন করা হয়নি। অথচ এটি জরুরি ছিল। এই ফিলিস্তিন সংকট এখন মধ্যপ্রাচ্যের প্রতিটি মানুষের হৃদয়ের গভীরে গেঁথে গেছে এবং ইসলাম চর্চা করা প্রতিটি মুসলমান একইভাবে তা অনুভব করে।

উল্লেখ্য, গত শনিবার ভোরে ইসরায়েলের অভ্যন্তরে ঢুকে অভিযান শুরু করে গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের যোদ্ধারা। এতদিন ইসরায়েলের বিপক্ষে শুধুমাত্র প্রতিরোধ ব্যবস্থা নিয়েছে ফিলিস্তিন। শনিবারই প্রথমবারের মতো আগে ইসরায়েলে হামলা চালিয়েছে ফিলিস্তিন কর্তৃপক্ষ। ২০২১ সালের জুন মাসের যুদ্ধবিরতির পর প্রায় ২ বছর ধরে প্রস্তুতি ও পরিকল্পনা শেষে এই হামলা চালায় হামাস।

এরই মধ্যে ভয়াবহ রূপ নিয়েছে ফিলিস্তিন ও ইসরায়েল যুদ্ধ। বৃহস্পতিবার ষষ্ঠ দিনে প্রবেশ করেছে এই সংঘাত। হামাসের হামলায় ইসরায়েলে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩০০ জনে। দেশটিতে শুধু সেনা সদস্য নিহত হয়েছে কমপক্ষে ২২০ জন। সেখানে আহত হয়েছে আরো তিন হাজার ৩০০ এর বেশি মানুষ।

অনতিবিলম্বে ইসরায়েলও পাল্টা আক্রমণ শুরু করে। তারা ফিলিস্তিনের বিরুদ্ধে আনুষ্ঠানিক যুদ্ধ ঘোষণা করেছে। পাল্টা আক্রমণে দেশটি গাজায় মুহুর্মুহু বোমা বর্ষণ করছে। এরই মধ্যে ইসরায়েলি হামলায় ফিলিস্তিনে নিহতের সংখ্যা বেড়ে ১২০০ জনে দাঁড়িয়েছে। ফিলিস্তিন কর্তৃপক্ষের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আল জাজিরা।