০৯ মে ২০২৪, বৃহস্পতিবার, ০৬:৩৬:৪৯ অপরাহ্ন


ইজরায়েলি কূটনীতিকের ওপর ছুরি নিয়ে হামলা চিনে
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৩-১০-২০২৩
ইজরায়েলি কূটনীতিকের ওপর ছুরি নিয়ে হামলা চিনে ছবি: সংগৃহীত


চিনে ইজরায়েলি কূটনীতিকের ওপর প্রাণঘাতী হামলার ঘটনা ঘটেছে। রাজধানী বেজিংয়ে ইজরায়েলি কূটনীতিকের ওপর ছুরি দিয়ে হামলা চালানো হয়েছে। ইজরায়েলের বিদেশ মন্ত্রণালয় বিষয়টি নিশ্চিত করেছে। মন্ত্রকের পক্ষ থেকে বলা হয়েছে, কূটনীতিককে আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে, যেখানে তার অবস্থা স্থিতিশীল বলে জানা গেছে।

কারা এ হামলা চালিয়েছে তা আপাতত জানা যায়নি।

ইজরায়েল এবং হামাসের মধ্যে যুদ্ধ চলছে বেশ কয়েকদিন ধরেই। যার জেরে অনেক দেশেই থমথমে পরিস্থিতি তৈরি হয়েছে। বেজিংয়ে ইজরায়েলি কূটনীতিকের ওপর হামলাও এরই ফল বলে বলা হচ্ছে। কিন্তু এই প্রাণঘাতী হামলা চিনে উপস্থিত বিভিন্ন দেশের কূটনীতিকদের নিরাপত্তার দুর্দশার বিষয়টি সামনে নিয়ে এসেছে। প্যালেস্তাইনের জঙ্গি সংগঠন হামাসের হামলার পর দুই পক্ষের মধ্যে চলা সংঘর্ষের বিষয়ে চিনের বক্তব্যের জন্য ইজরায়েল যখন চিনের সমালোচনা করেছিল তখন এই হামলার ঘটনা ঘটে।

বিদেশ মন্ত্রণালয় সাংবাদিকদের একটি বিবৃতি জারি করে বলেছে যে হামলাটি দূতাবাসে হয়নি। বিবৃতিতে বলা হয়, ওই কর্মচারীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং তার অবস্থা স্থিতিশীল। তবে হামলার বিষয়ে অন্য কোনো তথ্য এখনো দেওয়া হয়নি। ইজরায়েলি কর্মকর্তারা এই হামলার কারণ খুঁজে বের করার চেষ্টা করছেন।

গত ৭ অক্টোবর থেকে ইজরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধ চলছে। ইজরায়েলি বিমান বাহিনী গাজা উপত্যকায় ব্যাপক বোমাবর্ষণ করছে। সেনাবাহিনী স্পষ্টভাবে বলেছে, হামাসের একজন জঙ্গিকেও রেহাই দেওয়া হবে না। অনেক হামাস কমান্ডার নিহত হয়েছে। ইজরায়েলি সেনাবাহিনী ফ্লোটিলা ১৩ এলিট ইউনিটের মাধ্যমে গাজা উপত্যকায় বোমাবর্ষণ করছে। এই অভিযানে ৬০ জনের বেশি জঙ্গি নিহত হয়েছে, এবং সেখান থেকে ২৫০ জন পণবন্দীকে উদ্ধার করা হয়েছে।